আন্তর্জাতিক

আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্টকে গুলি করার চেষ্টা, গ্রেফতার ১

আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ডি কির্চনারকে গুলি করার চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বুয়েনস আইরেসে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন দেশটির নিরাপত্তাবিষয়ক মন্ত্রী অ্যানিবাল ফার্নান্দেজ।

বৃটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ বলেছেন যে, ডি কির্চনার বেঁচে গেছেন কারণ বন্দুকটিতে পাঁচটি বুলেট ছিল, কিন্তু তা ফায়ার হয়নি।

তিনি এটিকে ১৯৮৩ সালে ‘আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের পর থেকে সবচেয়ে গুরুতর ঘটনা’ বলে অভিহিত করেন। রাজনৈতিক নেতাদের এবং নাগরিক সমাজকে এ ঘটনা প্রত্যাখ্যান করার আহ্বান জানান তিনি।

আর্জেন্টিনার বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল ক্রিস্টিনাকে বন্দুক তাক করার ফুটেজ সম্প্রচার করেছে। এত দেখা যায় যে, ক্রিস্টিনা তার গাড়ি থেকে নামার সময় এক ব্যক্তি তার মাথায় বন্দুক তাক করেন। ঘটনার সময় তিনি তার সমর্থকদের শুভেচ্ছা জানাচ্ছিলেন।একটি লোক সমর্থকদের ধাক্কাধাক্কি করে সামনের দিকে আসে এবং ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কিরচনারের দিকে বন্দুক তাক করে। পরিস্থিতি বুঝে ভাইস প্রেসিডেন্ট তার মাথা নুইয়ে নেন। ওই ব্যক্তি দৃশ্যত একটি গুলি করার চেষ্টা করছে, যা মিসফায়ার বলে মনে হচ্ছে। তবে কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে লোকটি ফার্নান্দেজ ডি কির্চনারের দিকে বন্দুক তাক করেছিলো, কিন্তু গুলি চালায়নি।

এদিন দুর্নীতির মামলায় আদালতে হাজিরা দিয়ে রাতে বাড়ি ফিরছিলেন ক্রিস্টিনা। সে সময় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির শিকার হন তিনি।
এদিকে বন্দুক তাক করার ঘটনাকে ‘গুপ্তহত্যার চেষ্টা’ হিসেবে আখ্যা দিয়েছেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী সার্জিও মাসা। তিনি এক টুইটে বলেন, ‘যখন ঘৃণা ও সহিংসতা তর্ক-বিতর্ককে ছাপিয়ে যায়, তখন সমাজ ধ্বংস হয় এবং গুপ্তহত্যাচেষ্টার মতো ঘটনার আবির্ভাব হয়।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button