জাতীয়

দুদকের শৃঙ্খলা ও সুষ্ঠু কার্যক্রমের স্বার্থে শরীফ অপসারণ হয়েছে: দুদক সচিব

দুদকের বিধিমালায় কোন কারণ দর্শানো ছাড়াই কর্মচারীকে অপসারণেরবিধান রয়েছে। দুদক ( কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪(২)বিধিতে এই বিধান বয়েছে।

রোববার দুদক কার্যালয়ে এক প্রেস ব্রিফিং এ সংস্থাটির সচিব মাহবুব হোসেন এই তথ্য জানান। তিনি আরও জানান, দুদকের শৃঙ্খলা ও সুষ্ঠু কার্যক্রমের স্বার্থেই শরীফ অপসারণ করা হয়েছে।

সম্প্রতি ডিএডি মো. শরীফ উদ্দিনের চাকরিচ্যুতির বিষয়টি নিয়ে দেশজুড়ে নানা আলোচনা-সমালোচনা চলছে। এ বিষয়েই দুদকের পক্ষে সাংবাদিকদের সামনে লিখিত বক্তব্য দেন সচিব মাহবুব হোসেন।

তিনি বলেন, কমিশনের সভায় বিস্তারিত আলোচনার পরই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর অপসারণের আদেশ জারির পর থেকেই বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় বিষয়টি প্রচারিত হচ্ছে। মূলত একতরফা তথ্যের ভিত্তিতেই এসব সংবাদ প্রচারিত হচ্ছে বলে উল্লেখ করেন দুদক সচিব। তিনি বলেন, যা প্রচারিত হচ্ছে তা প্রকৃত ঘটনার বিপরীত।

সচিব বলেন, নিজের অপরাধ ও কর্মের দায় থেকে রক্ষা পাওয়ার জন্য শরীফ উদ্দিন কিছু মামলাকে গুরুত্বপুর্ণ বলে প্রচার করে ওইসব মামলা বা অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের অতি গুরুত্বপূর্ণ হিসাবে মূল্যায়ন করেছেন। গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তি হিসাবে দাবি করে তাদের বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছেন। তাই প্রভাবশালীদের চাপে তাকে অন্যায়ভাবে তাকে অপসারণ করা হয়েছে বলে তিনি দাবি করেছেন। গণমাধ্যমগুলোও সেটাই প্রচার করছে।

সচিব আরো বলেন, আপনাদের পরিস্কারভাবে বলতে চাই, দুর্নীতি দমন কমিশন কোনো প্রভাব আমলে নেয় না এবং প্রভাবিত হয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করে না। শরীফ উদ্দিনের বিষয়ে সুনির্দিষ্ট বহু অভিযোগ কমিশনে জমা পড়েছে। এর মধ্যে রয়েছে, কোনো অনুসন্ধান বা তদন্তের দায়িত্ব পাওয়া মাত্র দুদকের অনুসন্ধান ও তদন্ত নির্দেশিকা অনুসরণ না করে নিজের খেয়ালখুশি মত কাজ করতেন শরীফ উদ্দিন।

অনুসন্ধান বা তদন্তকাজ পরিচালনার সময় তিনি অভিযোগের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয়, এমন অনেক ব্যক্তিকে নোটিশের মাধ্যমে বা টেলিফোনের মাধ্যমে ডেকে এনে তাদের হয়রানি করতেন, যার প্রমাণ দুদকের কাছে রয়েছে।

অনুসন্ধান ও তদন্তের স্বার্থে কোনো ব্যক্তির ব্যাংক একাউন্ট ফ্রিজ বা নো ডেবিট করার প্রয়োজন হলে তার জন্য আইন ও বিধিতে সুনির্দিষ্ট পদ্ধতি রয়েছে। কমিশনের সম্মতিতে আদালতের আদেশেই কেবল কোনো একাউন্ট ফ্রিজ করা যায়। কিন্তু শরীফ উদ্দিন এ নিয়মের তোয়াক্কা করতেন না এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানাতেনও না।

ব্রিফিংয়ে জানানো হয়, দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এ কর্মরত থাকাকালে শরীফ উদ্দিন আদালতের অনুমতি ছাড়াই একটি বেসরকারি ব্যাংকের হিসাব নো ডেবিট করার নির্দেশ নে। এর বিরুদ্ধে রিট করা হলে আদালতও বলেন যে, কমিশনের অনুমোদন ছাড়া কোনো অ্যাকাউন্টের অর্থ নো ডেবিট করার ক্ষমতা দুদকের তদন্তকারী কর্মকর্তার নেই। ফলে শরীফ উদ্দিনের এ কার্যকলাপ ক্ষমতার অপব্যবহার, কর্তব্যে অবহেলা, অসদাচরণ ও অদক্ষতার পর্যায়ে পড়ে।

দুদক সচিব জানান, কমিশনকে পাস কাটিয়ে ও আদালতের অনুমতি না নিয়েই দুর্নীতি দমন কমিশন বিধিমালা ২০০৭ এর বিধি ১৮ লঙ্ঘন করে লিখিতভাবে ২৫টি ব্যাংক হিসাব ও মৌখিকভাবে আটটিসহ মোট ৩৩টি ব্যাংক হিসাব জব্দ বা ফ্রিজ করেছেন শরীফ উদ্দিন। যার ফলে ভুক্তভোগীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে; যা কমিশনকে বিব্রত করেছে।

শরীফ উদ্দিনের বিরুদ্ধে একটি মামলায় অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিকে তার জবানবন্দি গ্রহণের জন্য দফতরে ডেকে নির্মমভাবে মারধরের অভিযোগও কমিশনের কাছে এসেছে বলে জানান সচিব। তিনি বলেন, শারীরিক নির্যাতনের শিকার ওই ব্যক্তির অভিযোগ তদন্তে প্রমাণিতও হয়েছে। এমন আরো অভিযোগ থাকলেও শরীফের বেপরোয়া মনোভাবের কারণে কেউ প্রকাশ্যে বা লিখিতভাবে অভিযোগ জানাতে সাহস করেননি।

এছাড়াও তার নিজের ভাই ও নিকটাত্মীয়কে প্রভাব খাটিয়ে নিয়ম বহির্ভূতভাবে কর্ণফুলি গ্যাস কোম্পানিতে চাকরি দেয়ার অভিযোগেরও প্রমাণ মিলেছে বলে জানান সচিব। তিনি বলেন, অবৈধ অর্থ উপার্জন, অনুসন্ধানের নামে হয়রানি, প্রভাব খাটিয়ে নিজের শ্বাশুড়ির নামে অবৈধ গ্যাস সংযোগসহ তার বিরুদ্ধে অসংখ্য অভিযোগ প্রমাণ হয়েছে।

এমনকি পটুয়াখালীতে অবস্থানকালে দুদকের পরিচয়ে বিভিন্ন ব্যক্তিকে হয়রানির অভিযোগও পাওয়া গেছে বলে ব্রিফিংয়ে জানান দুদক সচিব মাহবুব হোসেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button