জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

বিশ্ব ক্যান্সার দিবস আজ

জোসনা বেগম(ছদ্দ নাম), বয়স ৪৮, পেশায় গৃহীনি। আজ থেকে ৩ বছর আগে তার ব্রেস্ট ক্যান্সার ধরা পরে৷ চিকিৎসার নানা ধাপ পেরিয়ে এখন অনেকটাই সুস্থ জীবন যাপন করছেন তিনি।

টানা ৩ বছরের এ দীর্ঘ চিকিৎসা সময়ে তার উপলব্ধি, যদি তিনি নিজের প্রতি একটু সচেতন হতেন, তাহলে প্রাথমিক ধাপেই তার রোগ সনাক্ত করা সম্ভব হতো। তাহলে তাকে কেমো থেরাপির মতো কস্টকর ও ব্যয়বহুল চিকিৎসার মধ্য দিয়ে যেতে হতো না।

জোসনা বেগমের মতো আরো অনেকেই আছেন যারা শরীরের ক্যান্সারের অস্তিত্ব শুরুতে জানা সম্ভব হলেও সচেতনতার অভাবে তা হয়ে উঠে না৷

তাই মারাত্মক ও প্রাণঘাতী এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং এই রোগে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য প্রতিবছর ৪ ফেব্রুয়ারি পালন করা হয় বিশ্ব ক্যান্সার দিবস।

দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য দূর করি।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর ক্যান্সার কন্ট্রোল (ইউআইসিসি) এ বছরসহ আগামি তিন বছরের জন্য এ প্রতিপাদ্য নির্ধারণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিভুক্ত প্রতিষ্ঠান গেবোক্যান বলছে, বাংলাদেশে বর্তমানে ১৫ লাখ ক্যান্সার রোগী রয়েছে। এ ছাড়া দেশে প্রতিবছর ১ থেকে দেড় লাখ মানুষের নতুন করে ক্যান্সার শনাক্ত হচ্ছে। প্রতিবছর ১ লাখ ৯ হাজার রোগী মারা যায়। যা স্বাভাবিক সময়ের চেয়ে করোনার মধ্যে ২০ থেকে ৩০ গুণ বেশি।

আর বিশ্বে প্রতি বছর ৮২ লাখ মানুষ ক্যানসারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি নারী ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, দেশে ক্যান্সার চিকিৎসা সরকারি-বেসরকারি মিলে ২৬টি প্রতিষ্ঠান কাজ থাকলেও সমন্বিত ক্যান্সার চিকিৎসা সুযোগ রয়েছে মাত্র জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটে। এই হাসপাতালে বছরে ৩০ হাজার রোগী চিকিৎসা দেয়া হচ্ছে। বাকি ১ লাখ ২০ হাজার রোগী সেবা ২৫টা কেন্দ্রে সেবা নিচ্ছে।

চিকিৎসকরা মনে করেন, নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ক্যানসার তাড়াতাড়ি ধরা পড়ে এবং সেক্ষেত্রে চিকিৎসা সহজ হয়। ক্যানসারের লক্ষণগুলো নির্ভর করে ক্যানসারটি কোথায়, এটি কতটা বড় এবং এটি কাছাকাছি কোনো অঙ্গ বা টিস্যুকে কতটা প্রভাবিত করে। ক্যানসার ছড়িয়ে পড়লে শরীরের বিভিন্ন স্থানে লক্ষণ বা উপসর্গ দেখা দিতে পারে।

চিকিৎসকরা আরো বলেন, ক্যান্সার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এটা কী ধরনের রোগ, কী কী কারণে ঝুঁকি বাড়ে, প্রতিরোধের জন্য কী কী করণীয় সে বিষয়ে সচেতনতা জরুরি।

প্রতিবছরের মতো এবারও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে।

দিবসটি উপলক্ষে আজ জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল, বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রাজধানীর বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করবে।

এর মধ্যে শোভাযাত্রা, ক্যান্সারবিষয়ক পোস্টার ও ফেস্টুন প্রদর্শনী, আলোচনা সভা, ক্যান্সার রোগী ও সারভাইবারদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যতম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button