জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পে বছরে ৩৫ হাজার শিশুর জন্ম হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রতি বছর ৩৫ হাজার শিশুর জন্ম হচ্ছে।

রোববার (১০ এপ্রিল) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত জাতীয় কমিটির চতুর্থ সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জন্মহার আশঙ্কাজনক। প্রতি বছর সেখানে ৩৫ হাজার শিশুর জন্ম হচ্ছে।

তিনি বলেন, স্বাস্থ্য বিভাগ ও ইসলামিক ফাউন্ডেশনকে বলব, তারা যেন সেখানে জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারে সবাইকে উদ্বুদ্ধ করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা দেখছি রোহিঙ্গা ক্যাম্পে বয়সভিত্তিক রেশন না দিয়ে ব্যক্তি হিসেবে দেয়া হয়। একদিনের শিশুকে যে রেশন দেয়া হয়, একজন প্রাপ্ত বয়স্ককেও সেই রেশন দেয়া হচ্ছে। আমরা বলেছি, এটা বয়সভিত্তিক যেন দেয়া হয়।

আসাদুজ্জামান খাঁন বলেন, ইউএনএইচসিআরের ডাটাবেজ ব্যবহার করে রোহিঙ্গাদের বাংলাদেশের পাসপোর্ট পাওয়া বন্ধ করা হবে।

রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে পুলিশ, এপিবিএন, র‍্যাব ও আনসার সদস্যদের টহল আরও জোরদার করা হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পের বাইরে সেনাবাহিনী, বিজিবি ও র‍্যাবের টহল চলবে। এ ছাড়া প্রয়োজন হলে অভিযানে অংশ নেবে সেনাবাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে এবং আশপাশে যাতে মাদক ব্যবসা করতে না পারে এ জন্য আমরা জোরদার ব্যবস্থা করছি। নাফ নদীতে মাদক চোরাচালান রুখে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত আমরা গ্রহণ করেছি। রোহিঙ্গা জনগোষ্ঠী মাদক ব্যবসায় জড়িয়ে যাচ্ছে। আমরা এ জায়গায় কঠোর হতে যাচ্ছি। কোনোক্রমেই আমাদের সীমানা পেরিয়ে মিয়ানমারের সঙ্গে যাতে মাদক ব্যবসা না করতে পারে, সেজন্য আমরা কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছি।’

‘আমরা যেটা অনুমান করছি, এখানে (রোহিঙ্গা ক্যাম্পে) মাদক স্টোর করা আছে। এর মধ্যে আমরা কিছু ধরেও ফেলেছি। এর সঙ্গে যারা জড়িত তারা ধরা পড়বে।’

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button