জাতীয়

সুশীল সমাজের সঙ্গে ইসির সংলাপ আজ

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে  আজ সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি) ।  নির্বাচন কমিশন সচিবালয়ের কনফারেন্স রুমে এ সংলাপ অনুষ্ঠিত হবে।

সোমবার (২১ মার্চ) ইসির যুগ্মসচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজামান সংবাদমাধ্যমকে এ তথ্য জানান। গত ১৫ মার্চ এ জন্য ৪০ জন বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণপত্র দিয়েছে ইসি।

ইসি সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সাবেক সচিব আবু আলম মো. শহিদ খানসহ মোট ৪০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এর আগে গত ১৩ মার্চ ৩০ জন শিক্ষাবিদের সঙ্গে সংলাপের আয়োজন করেছিল ইসি। যদিও ইসির আমন্ত্রণে সাড়া দিয়ে ওইদিন উপস্থিত ছিলেন মাত্র ১৩ জন।

ইসি কর্মকর্তারা জানান, বর্তমান কাজী হাবিবুল আউয়াল কমিশন রাজনৈতিক দলগুলোকে আস্থায় আনার উদ্যোগ নিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে প্রথম সংলাপে একগুচ্ছ প্রস্তাবনা পেয়েছে ইসি।

প্রস্তাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ভোটার ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে ইভিএম ব্যবহার, দলগুলোর সব স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য পদ পূরণে ব্যবস্থা নেওয়া, ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা বাহিনীগুলোকে ইসির অধীন রাখা।

জানা গেছে, আগামী ৩০ মার্চ গণমাধ্যমের সঙ্গে সংলাপে বসবে ইসি। এরপর নারী নেত্রী ও দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠকে বসবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button