খেলা

টেস্ট খেলতে মুস্তাফিজকে বাধ্য করা উচিৎ নয় বললেন সাকিব

নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান মনে করেন, মুস্তাফিজুর রহমানকে টেস্ট ক্রিকেট খেলতে বাধ্য করা উচিত নয়, সেসঙ্গে যে কোন ফরম্যাটে তার পছন্দের বিষয়টি সম্মান করা উচিৎ।

২০১৫ সালে অভিষেকের পর ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মাত্র ১৪টি টেস্ট খেলেছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। টেস্ট খেলার প্রতি অনিচ্ছা, সাদা বলের ক্রিকেটে বেশি স্বাচ্ছন্দ্যবোধ সেটিও আকার ইঙ্গিতে বেশ কয়েকবার বুঝিয়েছেন তিনি।

তবে তাসকিন-শরিফুলরা ইনজুরিতে থাকায় দলের প্রয়োজনে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দলে আছেন মুস্তাফিজ। কিন্তু বাংলাদেশের নতুন অধিনায়ক সাকিব আল হাসান মনে করেন, টেস্টের ব্যাপারে কোন জোর করা উচিত নয় মুস্তাফিজকে। তার পছন্দকে সম্মান করা উচিত।

আজ থেকে অ্যান্টিগায় শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। প্রথম টেস্টকে সামনে রেখে গতরাতে সংবাদ সম্মেলনে কথা বলেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

সংবাদ সম্মেলনে মুস্তাফিজ প্রসংঙ্গ আসতেই সাকিব বলেন, ‘একজনের প্রাধান্য বা পছন্দ থাকতেই পারে, উদ্বুদ্ধ করার কিছু নেই। মুস্তাফিজ যদি মনে করে, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে চায় এবং সেটি তার জন্য ভালো হয়, তবে তার সে সিদ্ধান্তের প্রতি সম্মান করা উচিত।’

সাকিব আরো বলেন, ‘এই সিরিজে আছে মুস্তাফিজ, আমি নিশ্চিত সে খেলার জন্য উজ্জীবিত। আমাদের জন্য সেটিই গুরুত্বপূর্ণ। অধিনায়ক হিসেবে, দুই টেস্টের দিকেই মনোযোগ দিচ্ছি আমি। দুই ম্যাচ খেলার ব্যাপারে তাকে উজ্জীবিত মনে হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত নই, দীর্ঘমেয়াদে কি আছে এবং সে টেস্ট খেলতে চায় কিনা। কিন্তু আমি মনে করি প্রত্যেক খেলোয়াড়েরই ব্যক্তিগত ইচ্ছা এবং পছন্দ আছে এবং কমফোর্ট জোনের মতো কিছু আছে এবং আমাদের অবশ্যই সেটাকে সম্মান করতে হবে।’

উইন্ডিজের বিপক্ষে টেস্টে দুই বছর পর ফিরলেও মুস্তাফিজ ক্রিকেটের বনেদি এই ফরম্যাটে নিয়মিত খেলবেন কিনা সে প্রশ্ন থেকেই যাচ্ছে।

তবে নতুন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান এ সিদ্ধান্ত মুস্তাফিজের ওপর ছেড়ে দিচ্ছেন।

এদিকে আজ বৃহস্পতিবার অ্যান্টিগায় শুরু হচ্ছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্ট। নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ডসন স্টেডিয়ামে স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় প্রথম দিনের খেলা শুরু হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button