আন্তর্জাতিক

গাজায় খাবার-পানি সরবরাহ বন্ধ, পশ্চিম তীর অবরুদ্ধ

অধিকৃত পশ্চিম তীর সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এতে সেখানে উত্তেজনা সৃষ্টি হয়েছে, যেখানে প্রায় ২৮ লাখ ফিলিস্তিনি বাস করেন। এদিকে গাজার চতুর্দিকে ঘেরাও করে ইজরাইল থেকে খাবার ও পানি সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে বলে আল-জাজিরার এক প্রতিবেদনে জানা গেছে।
বাসিন্দারা বলছেন, শহর ও নগরগুলোর প্রবেশপথ লোহার গেট, সিমেন্ট ব্লক ও মাটির ঢিবি দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। কিছু কিছু স্থানে নতুন করে তল্লাশি পয়েন্ট বসানো হয়েছে। জ্বালানি সরবরাহ ফুরিয়ে যাওয়ায় কিছু পেট্রোল স্টেশনে দিনভর দীর্ঘ লাইন ছিল।
বেইত সাহোর নামে এক ট্যুর গাইড বলেন, ‘দীর্ঘ কয়েক দশক আগেও এমন অবস্থা দেখা গেছে।’
এক বাসিন্দার অভিযোগ, কিছু নির্দিষ্ট গোষ্ঠীর কর্মকাণ্ডের জন্য সমগ্র বাসিন্দাকে শাস্তি দিতে কয়েক দশক ধরেই ইসরায়েল এই নীতি অনুসরণ করছে।
পশ্চিম তীরে রবিবার সাধারণ ধর্মঘট হিসেবে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ ছিল। হামাস শাসিত গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক পদক্ষেপের প্রতিক্রিয়ায় তারা এই ধর্মঘট পালন করে।
সন্ধ্যায় বিক্ষুব্ধ বিক্ষোভ দেখা যায়। গত রাতে রামাল্লার কালান্দিয়া চেকপয়েন্টে ইসরায়েলি সেনাদের গুলিতে চার ফিলিস্তিনি নিহত হন। হেবরনে এক ব্যক্তি বুলডোজার ইসরায়েলি বাহিনীর ওপর তুলে দেওয়ার চেষ্টা করে নিহত হন।
বিবিসি জানায়, শনিবার গাজা থেকে ইসরায়েলে হামলা চালায় হামাস। নজিরবিহীন এই হামলার দুইদিনেরও বেশি সময় পর ইসরায়েল বলছে, গাজার সঙ্গে এর সীমান্ত এখনো সম্পূর্ণভাবে নিরাপদ নয়।
তবে ইসরায়েল এও বলছে যে, আশপাশের যেসব অঞ্চলে হামাস হামলা চালিয়েছিল সেসব অঞ্চল তাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। হামাসের যোদ্ধারা এসব অঞ্চলে বেসামরিকদেরও গুলি করছে বলে দেশটির অভিযোগ।
ইসরায়েলের সামরিক বাহিনী স্বীকার করছে যে, কিছু ফিলিস্তিনি যোদ্ধা এখনও বড় পরিসরে রয়েছে কিংবা তাদের প্রবেশ চলমান থাকতে পারে।
এই সংঘাতে অন্তত সাতশ ইসরায়েলি ও পাঁচশ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ৯ নাগরিক ইসরায়েলে নিহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button