আন্তর্জাতিকজাতীয়

আল-জাজিরার বিরুদ্ধে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলা

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার টেলিভিশনের বিরুদ্ধে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলা করেছে।

নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে) একটি পার্টি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. রাব্বী আলম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিনসহ অন্যান্য নেতারা বক্তব্য রাখেন।

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ফেডারেল আদালতে পরিষদের সভাপতি ড. রাব্বী আলম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলায় আল-জাজিরা ইংরেজি, আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক, ডেভিড বার্গম্যান, কনক সরোয়ার, ইলিয়াস হোসেনসহ বেশ কয়েকজনকে বিবাদী করা হয়েছে।

মামলাটি শুনানির জন্য এরইমধ্যে গৃহিত হয়েছে বলে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে ড. রাব্বী আলম বলেন, ‘অনেকদিন ধরেই আল-জাজিরা অপসাংবাদিকতা করে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা চালাচ্ছে। সম্প্রতি এই সংবাদমাধ্যমটি মিথ্যা, তথ্যপ্রমাণহীন নিম্নমানের একটি প্রতিবেদন সম্প্রচার করেছে, যা কিনা তাদের রাজনৈতিক ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন।’

তিনি আরও বলেন, ‘আল-জাজিরা বাংলাদেশ রাষ্ট্র ও সেনাবাহিনীর বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা সংবাদ সম্প্রচার করে আসছে। আমরা কেবল তা ঘৃণাভরে প্রত্যাখ্যানই করছি না, আইনি পথে তা মোকাবিলা করারও ঘোষণা দিচ্ছি।’

ড. রাব্বী গণমাধ্যমকে জানিয়েছেন, সম্প্রতি মিশিগানের ফেডারেল কোর্টে মামলাটি করা হয়েছে। গত ২২ ফেব্রুয়ারি কোর্ট মামলাটি ডকেটে তুলেছে। এ নিয়ে শুনানিসহ পরবর্তী অগ্রগতির আশা প্রকাশ করেন তিনি।

এ মামলা দায়েরের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত আল-জাজিরার কার্যালয়কে জবাবদিহিতার আওতায় আনতে চান উল্লেখ করে ড. রাব্বাী আরও বলেন, ‘ফেসবুক-ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে আল-জাজিরাকে বয়কট ও বাংলাদেশের যে সম্মানহানি হয়েছে, তার ক্ষতিপূরণ আদায় করাও আমাদের উদ্দেশ্য।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়েছে, আল-জাজিরার প্রতিবেদনে তথ্যে উৎস হিসেবে যাদের বক্তব্য প্রচার করা হয়েছে, দীর্ঘদিন ধরে তারা বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। শুধু তাই নয়, অনেক দিন ধরেই আল-জাজিরা বাংলাদেোশল মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির হয়ে কাজ করছে। এ কারণে আল-জাজিরা কর্তৃপক্ষকে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়া ও সঠিক তথ্যনির্ভর সংবাদ পরিবেশ করার আহ্বান জানানো হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা টিভিতে “অল দ্য প্রাইম মিনিস্টার’র মেন” (ALL THE PRIME MINISTER’S MEN) শিরোনামে একটি অনুসন্ধানী প্রতিবেদন সম্প্রচার হয়।

বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে প্রতিবেদনটিকে ‘ভিত্তিহীন ও অপপ্রচারমূলক’ দাবি করে প্রতিবাদ জানিয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর বিবৃতিতেও প্রতিবেদনটির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button