খেলা

আন্তর্জাতিক ম্যাচে প্রথম বাংলাদেশি নারী রেফারি জয়া চাকমা

বাংলাদেশের প্রথম ফিফা নারী রেফারি হিসেবে ভারত বনাম নেপালের সেমিফাইনাল ম্যাচে মূল রেফারির দায়িত্ব পালন করলেন জয়া চাকমা।

বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) আনুষ্ঠানিক স্বীকৃতি পাওয়ার পর এটিই প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা।

রোববার (১৯ ডিসেম্বর) ভারত-নেপাল ম্যাচের মধ্য দিয়ে নিজের আন্তর্জাতিক অঙ্গনে রিফারি হিসেবে প্রথম ম্যাচ পরিচালনা করলেন তিনি।

ফিফা রেফারি হতে ২০১৯ সালের ২৩ আগস্ট বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পরীক্ষা দেন জয়া। পরে সেই রিপোর্ট হাতে পায় ফিফা। এরপর আনুষ্ঠানিকভাবে তাকে স্বীকৃতি দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) ই-মেইল পাঠায় তারা। এর সুবাদে দেশের প্রথম নারী ফিফা রেফারি হন তিনি।

দক্ষিণ এশিয়ায় চারজন নারী ফিফা রেফারি আছেন। ভারতের দু’জন এবং নেপাল ও ভুটানের একজন করে। পঞ্চম হিসেবে তালিকায় স্থান করে নিলেন বাংলাদেশের জয়া।

 

খেলোয়াড় জীবনের পর ২০১০ সালে রেফারিংয়ে মনোনিবেশ করেন জয়া। এর আগে লেভেল ৩, ২ ও ১ কোর্স শেষ করে জাতীয় পর্যায়ের রেফারি হন তিনি। বর্তমানে তিনি বিকেএসপির নারী ফুটবলের কোচ হিসেবে কাজ করছেন।

টানা চার বছর বয়সভিত্তিক ফুটবলের পাশাপাশি জাতীয় দলেও খেলেছেন জয়া। এছাড়া ২০১৬ সাল পর্যন্ত বিজেএমসির হয়ে ঘরোয়া ফুটবলে খেলেছেন। এই সময় রেফারিংয়ের পাশাপাশি নাম লেখান কোচিংয়েও।

এএফসির বয়সভিত্তিক আসর ছাড়াও ঘরোয়া ফুটবলেও রেফারির অভিজ্ঞতা আছে তার। একই সঙ্গে চলেছে কোচিং কোর্সের কাজও। এএফসি ‘বি’ লাইসেন্স করে বিকেএসপির মেয়েদের কোচ হিসেবে কাজ করেছেন জয়া। সেখানেও পেয়েছেন সাফল্য।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৯ ব্যাচের ছাত্রী ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মাস্টার্স করেছেন। স্পোর্টস সায়েন্সের ওপরও একটি ডিপ্লোমা ডিগ্রি রয়েছে মেধাবী ও বিচক্ষণ ক্রীড়া ব্যক্তিত্ব জয়া চাকমার।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button