জাতীয়

ফ্রিল্যান্সারের ৩ কোটি ৩৮ লাখ টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় ডিবির ৭ সদস্য বরখাস্ত

বশির আল মামুন, চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রামে আবু বকর সিদ্দিক নামে এক ফ্রিল্যান্সারের বাইন্যান্স অ্যাকাউন্ট (ক্রিপ্টোকারেন্সি বিনিময়) থেকে তিন কোটি ৩৮ লাখ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় নগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) সাত সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের মধ্যে ছয় জনের বিরুদ্ধে বিভাগীয় মামলার নির্দেশ দেওয়া হয়েছে। অপরজনকে তলব করে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) স্পিনা রানী প্রামাণিক।

সাময়িক বরখাস্ত পুলিশ সদস্যরা হলেন, নগর ডিবির পরিদর্শক রুহুল আমিন, উপপরিদর্শক (এসআই) আলমগীর হোসেন, সহকারী উপপরিদর্শক (এএসআই) বাবুল মিয়া, শাহপরান, মইনুল হোসেন, কনস্টেবল জাহিদুর রহমান ও আবদুর রহমান। তাদের মধ্যে রুহুল আমিনকে তলব করে ব্যাখ্যা চাওয়া হয়েছে। বাকি ছয় জনের বিরুদ্ধে বিভাগীয় মামলার নির্দেশ দেওয়া হয়েছে।

স্পিনা রানী প্রামাণিক বলেন, ‘এক ফ্রিল্যান্সারকে মামলা ও ক্রসফায়ারের ভয় দেখিয়ে তার বাইন্যান্স অ্যাকাউন্ট থেকে তিন কোটি ৩৮ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে। এরপর পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়ের নির্দেশে একটি তদন্ত কমিটি হয়। গত বৃহস্পতিবার তদন্ত কমিটি পুলিশ কমিশনারের কাছে প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ দেন কমিশনার। সাত পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর মধ্যে ছয় জনের বিরুদ্ধে বিভাগীয় মামলার নির্দেশ দেওয়া হয়েছে। অপরজন পরিদর্শক রুহুল আমিনকে তলব করে ব্যাখ্যা চাওয়া হয়েছে।’

ফ্রিল্যান্সার আবু বকর সিদ্দিক নগরীর অক্সিজেন এলাকার বাসিন্দা। তিনি অভিযোগ করেছেন, গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে বায়েজিদ বোস্তামী থানার গুলবাগ আবাসিক এলাকার বারাকা এন্টারপ্রাইজ নামের কুলিং কর্নারে চা-পান করছিলেন। এ সময় আবু বকর এবং স্থানীয় বাসিন্দা ফয়জুল আমিনকে আটক করেন ডিবির পরিদর্শক রুহুল আমিনের নেতৃত্বে একটি টিম। সেদিন রাতে তাকে নগরীর মনসুরাবাদে ডিবি হেফাজতে রাখা হয়। পরদিন ২৭ ফেব্রুয়ারি সকালে অনলাইনে জুয়া খেলার অভিযোগে মামলা করে আবু বকরকে আদালতে পাঠায় ডিবি। এরপর জরিমানা দিয়ে আদালত থেকে মুক্তি পান।

জামিনে বেরিয়ে আবু বকর সিদ্দিক অভিযোগ করেন, ‘আটকের পর তাকে নগরীর মনসুরাবাদ ডিবি পুলিশের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে জব্দ করা হয় তার মোবাইল। মোবাইলটি ব্যবহার করে তার অনলাইন ওয়ালেট বাইন্যান্স অ্যাকাউন্ট থেকে দুই লাখ ৭৭ হাজার ডলার (তিন কোটি ৩৮ লাখ টাকা) সরিয়ে ফেলা হয়। একই রাতে ইউসিবিএল ও সিটি ব্যাংকের তার দুটি অ্যাকাউন্ট থেকে ১০ লাখ টাকা হাতিয়ে নেয় ডিবি।’

বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে গত ২ মার্চ ডিবির সোর্স কাউসার, তার সহযোগী শাহাদাত হোসেন এবং আবু বকরকে আসামি করে বায়েজিদ বোস্তামী থানায় নতুন মামলা করেন ডিবির এসআই আলমগীর হোসেন।

এদিকে, আবু বকরকে মিথ্যা মামলায় ফাঁসানো ও ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা তুলে নেওয়ার অভিযোগে ৫ মার্চ ডিবির পরিদর্শক রুহুল আমিনসহ আট পুলিশ সদস্য ও অজ্ঞাত কয়েকজনের বিরুদ্ধে আদালতে মামলা করেন ভুক্তভোগীর স্ত্রী হুসনুম লুবাবা। চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-৬-এর কাজী শরীফুল ইসলামের আদালত মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন।

মামলার এজাহারে হুসনুম লুবাবা উল্লেখ করেছেন, তার স্বামী লাইসেন্সধারী ফ্রিল্যান্সার। কিন্তু ডিবির পরিদর্শক রুহুল আমিনসহ আসামিরা যোগসাজশে তাকে তুলে নিয়ে যায়। তারপর নিজেদের হেফাজতে রেখে মিথ্যা মামলায় ফাঁসানো ও ক্রসফায়ারের ভয় দেখিয়ে তার বাইন্যান্স অ্যাকাউন্ড ও ব্যাংক থেকে ডলার এবং টাকা হাতিয়ে নেয়। এসব টাকা হাতিয়ে নেওয়ার পর ডিবির এসআই উল্টো বাদী হয়ে তার স্বামীর বিরুদ্ধে মামলা দিয়ে জেলে পাঠিয়ে দেন। জেল থেকে ছাড়া পাওয়ার পর ডবলমুরিং থানায় মামলা করতে গেলেও নেয়নি পুলিশ। পরে আদালতে মামলা করতে বাধ্য হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button