জাতীয়লিড স্টোরি

নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ কাল

এবার জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। শুক্রবার থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে আগামীকাল সোমবার পর্যন্ত। এ যাচাই-বাছাইয়ের মধ্যে প্রার্থীর তথ্যে কোনো গড়মিল পেলে তার মনোনয়নপত্র বাতিল হতে পারে বলে ইসি সূত্র জানিয়েছে। 
বিশেষ সূত্রে জানা যায়, আসন্ন নির্বাচনকে সামনে রেখে শনিবার (২ ডিসেম্বর) বন্ধের দিনেও নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন স্পেশাল ব্রাঞ্চ (এসবি) প্রধান মনিরুল ইসলাম। তবে বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।
এবার মনোনয়নপত্র যাচাইয়ে যে বিষয়গুলো বেশি গুরুত্ব পাচ্ছে তা হলো প্রার্থীর ব্যক্তি তথ্য। মনোনয়ন তথ্য গোপন করলেই যে কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হতে পারে। আর যাচাই-বাছাইয়ে বেশ গুরুত্ব সহকারে দেখা হচ্ছে কয়েকটি বিষয়।
এরমধ্যে রয়েছে-স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য ঠিক কি না কিংবা কেউ তথ্য গোপন করেছেন কি না। এছাড়া কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। দেখা হচ্ছে প্রার্থীদের টেলিফোন, গ্যাস, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধের হালনাগাদ তথ্য।
দেশে দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button