সাহিত্য ও বিনোদন

প্রথিতযশা শিল্পী ফেরদৌসী রহমানের জন্মদিন আজ

সংগীত ভুবনের এক কিংবদন্তী শিল্পী ফেরদৌসী রহমানে। এবং বাংলাদেশ টেলিভিশনের প্রথম উদ্বোধন হয় তার গাওয়া গান দিয়ে।  ঢাকায় ডি.আই.টি ভবনে (বর্তমান রাজউক ভবন) ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর পাকিস্তান টেলিভিশন কর্পোরেশনের ঢাকা কেন্দ্র উদ্বোধন করা হয়। টেলিভিশনে প্রথম প্রচারিত অনুষ্ঠানে প্রথম গান গেয়েছিলেন ফেরদৌসী রহমান,  গানটি ছিল আবু হেনা মোস্তফা কামালের লেখা এই যে আকাশ নীল হল আজ / এ শুধু তোমার প্রেমে।
শৈশবে বাবা আব্বাস উদ্দিনের কাছেই সংগীতে হাতে খড়ি। পরে বিভিন্ন সময়ে তালিম নেন ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরাইশী, কাদের জামেরী, গুল মোহাম্মদ খান প্রমুখ সংগীতগুরুর কাছে। মাত্র ৮ বছর বয়সে তিনি রেডিওতে খেলাঘর নামের এক অনুষ্ঠানে অংশ নেন। সেই বয়সেই ফেরদৌসী রহমান মঞ্চে গান গাইতেন। শুরুতে রবীন্দ্র সংগীত গাইতেন।
১৯৫৬ সালে তিনি প্রথম রেডিওতে বড়োদের অনুষ্ঠানে গান গেয়েছেন। এ সময় ভাওয়াইয়া, ভাটিয়ালি, পল্লীগীতি, আধুনিক এবং ধ্রুপদ সব ধরনের সংগীতে তার পারদর্শীতার স্ফুরণ ঘটে। ১৯৬০ সালে ‘আসিয়া’ ছবিতে তিনি প্রথম নেপথ্য শিল্পী হিসেবে গান করেন। এরপর ১৯৮০ দশক পর্যন্ত তিনি প্রায় ২৫০ ছবির নেপথ্য সংগীত শিল্পী ছিলেন। ছবিতে সংগীত পরিচালনাও করেছেন।
পাশাপাশি তিনি একজন সফল উপস্থাপক। বাংলাদেশ টেলিভিশনে জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান  “এসো গান শিখি” অনুষ্ঠানটি তিনি দীর্ঘদিন ধরে পরিচালনা ও উপস্থাপনা করেন। বিটিভির জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান ‘এসো গান শিখি’র খালামনি তিনি। এ দেশের কয়েকটি প্রজন্মের শৈশবস্মৃতি জড়িয়ে আছে এই শিক্ষামূলক শিশুতোষ অনুষ্ঠানটির সঙ্গে। পাপেট মিঠু-মন্টি, গানের খালামণি—কত কি-ই না এই একটি অনুষ্ঠান থেকে পেয়েছে দর্শকেরা।
বিটিভির জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান ‘এসো গান শিখি’র খালামনি তিনি। এ দেশের কয়েকটি প্রজন্মের শৈশবস্মৃতি জড়িয়ে আছে এই শিক্ষামূলক শিশুতোষ অনুষ্ঠানটির সঙ্গে। পাপেট মিঠু-মন্টি, গানের খালামণি—কত কি-ই না এই একটি অনুষ্ঠান থেকে পেয়েছে দর্শকেরা।
প্রায় ৫০০০ গানের রেকর্ড রয়েছে তার। ফেরদৌসী রহমান এই উপমহাদেশের (ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমার) প্রথম টেলিভিশন সঙ্গীত শিল্পী।
পেয়েছেন ‘একুশে পদক’, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাচসাস পুরস্কার ছাড়াও লাহোর চলচ্চিত্র সাংবাদিক পুরস্কার (১৯৬৩), পাকিস্তানের প্রেসিডেন্ট প্রাইড অফ পারফরম্যান্স পুরস্কার (১৯৬৫), টেলিভিশন পুরস্কার সহ অনেক অনেক পুরস্কার, পদক ও সম্মাননা। ফেরদৌসী রহমান ১৯৪১ সালের ২৮ জুন, কুচবিহারে জন্মগ্রহন করেন।
জন্মদিনে শ্রদ্ধা ও ভালোবাসা জানাই গুণী এই শিল্পীর প্রতি।
[ সূত্র: সংগৃহীত ]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button