জাতীয়

ইউ‌ক্রেন থে‌কে হা‌দিসু‌রের মরদেহ শিগগিরই দেশে আনা হবে

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব-ইউরোপ) শিকদার বদিউজ্জামান বলেছেন, ইউক্রেনে ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলার ঘটনায় নিহত হাদিসুর রহমানের মরদেহ দেশে ফেরাতে একসঙ্গে তিনটি মিশন কাজ করছে। জানান, খুব শিগগিরই প্রকৌশলী হাদিসুর রহমানের মরদেহ দেশে নি‌য়ে আসা হবে।

বুধবার (৯ মার্চ) ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে ২৮ না‌বিক দেশে ফিরে আসার পর সাংবাদিকদের এ তথ্য জানান, শিকদার ব‌দিরুজ্জামান।

তিনি বলেন, জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ এখনও ইউক্রেনে রয়েছে। যত দ্রুত সম্ভব তার মরদেহ দেশে ফেরাতে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

তবে কত দিনের মধ্যে মরদেহ নিয়ে আসা সম্ভব হবে, তার সঠিক সময় বলা মুশকিল। ইউক্রেনে যুদ্ধ চলার কারণে সেখানে কেউ প্রবেশ করতে পারছেন না। তবে তার মরদেহ দেশে আনতে আমরা যথেষ্ট আন্তরিক। বিষয়টি নিয়ে ইতোমধ্যে আমাদের পোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়ার বাংলাদেশ দূতাবাস একসঙ্গে কাজ করছে।

হাদিসুরের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে ব‌দিরুজ্জামান বলেন, আমাদের প্রাথমিক দায়িত্ব ছিল এ ২৮ জনকে উদ্ধার করা। তারপর আমাদের যা করণীয় থাকবে তার সবই আমরা করব।  সরকারের তরফ থেকে যতটুকু করার সেটা করব।

শিকদার বদিউজ্জামান আরো বলেন, দেশে ফেরা ২৮ নাবিক পুরোপুরি সুস্থ আছেন। তবে তারা ট্রমাটাইজড। তাদের মেডিকেল টেস্টসহ প্রাথমিক চিকিৎসা শেষে পরিবারের কাছে যাওয়ার সুযোগ দেওয়া হবে।’

এর আগে, ইউক্রেনে আটকে পড়া জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক দেশে পৌঁছান। আজ দুপুর ১২টায় বহনকারী টার্কিশ এয়ারলাইনসের টিকে-৭২২ ফ্লাইটে নাবিকরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। নিহত ইঞ্জিনিয়ার হাদিসুরের পরিবার ভেবেছিল এই ২৮ জনের সঙ্গে হাদিসুরের মরদেহও আসবে। সে জন্য তারা বিমানবন্দরে অপেক্ষা করছিলেন।

তবে এখন পর্যন্ত জানা গেছে, রকেট হামলায় নিহত ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মৃতদেহ ইউক্রেনের একটি হিমাগারে রাখা হয়েছে এবং পরে সুবিধাজনক সময়ে মৃতদেহ দেশে ফিরিয়ে আনা হবে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। বাংলাদেশ সময় ২ মার্চ রাতে ইউক্রেনের অলভিয়া বন্দরে হামলার শিকার হয় জাহাজ বাংলার সমৃদ্ধি। এতে জাহাজটিতে থাকা ২৯ জন বাংলাদেশি নাবিকের একজন হাদিসুর নিহত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button