আন্তর্জাতিক

সামনে নির্বাচন, তার আগেই ভ্যাকসিন চান ট্রাম্প

খুব কাছাকাছি চলে এসেছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। আর সেই নির্বাচনে দ্বিতীয়বারের মতো বিজয়ী হওয়ার স্বপ্ন সাজাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সে লক্ষ্যেই নির্বাচনের আগে করোনা ভাইরাসের ভ্যাকসিন চাচ্ছেন তিনি।
ইতোমধ্যে তিনি গবেষণার পর্যায়ে থাকা করোনা ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষায় মর্ডানাকে আরও ৪৭২ মিলিয়ন ডলার দিয়েছেন।

স্থানীয় সময় রবিবার মর্ডানার তরফ থেকে জানানো হয়েছে, তাদের তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালের মাত্র একদিন আগেই যুক্তরাষ্ট্রের বায়োমেডিকেল অ্যাডবান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি বা বারডা এই বিপুল পরিমাণ অর্থ দিচ্ছে। যুক্তরাষ্ট্রে অন্তত ৩০ হাজার মানুষের ওপর করোনার ভ্যাকসিনের ট্রায়ালে এই অর্থ সহায়ক ভূমিকা রাখবে বলে জানিয়েছে মর্ডানা।

আগামী নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ভোটারদের আস্থা অর্জনে তথা মার্কিনীদের মন জেতার আশায় ভোটের আগেই করোনার কার্যকরী ভ্যাকসিন উন্মুক্ত করতে চাইছেন ট্রাম্প।

এ বিষয়ে মার্কিন ম্যাগাজিন পলিটিকোর অনলাইন ভার্সনের খবরে বলা হয়েছে, ভোটের আগেই কার্যকর ভ্যাকসিন নিয়ে আসতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার ভ্যাকসিনের গবেষণা ও উৎপাদনে বিপুল পরিমাণ অর্থ ঢালছে। এরই অংশ হিসেবে চলতি জুলাই মাসের শুরুতেই করোনা রোগীদের উপযুক্ত চিকিৎসা গবেষণায় ৪৫০ মিলিয়ন ডলার ও নোভাভ্যাক্সের তৈরি ভ্যাকসিন ট্রায়ালের জন্য ১ দশমিক ৬ মিলিয়ন ডলার দিয়েছে মার্কিন সরকার।

এদিকে মর্ডানার সঙ্গে একযোগে কাজ করছেন ট্রাম্পের স্বাস্থ্য উপদেষ্টা ডা. অ্যান্থনি ফউসি পরিচালিত ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button