জাতীয়

আজ মহান বিজয় দিবস

আজ ১৬ ডিসেম্বর । ১৯৭১ সালের এই দিনে, বিকেল চারটা ৩১ মিনিটে, ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) মাথা নিচু করে আত্মসমর্পন করে পাকিস্তান বাহিনী।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ঘোষণা দিলেন বিজয়ের।

আজ বুধবার (১৬ ডিসেম্বর) বিজয়ের ৪৯তম বার্ষিকী।

দীর্ঘ নয় মাসের রক্তনদী পেরিয়ে আসা এই মহান বিজয় দিবস।পাকিস্তানিদের ২৩ বছরের শোষণ-বঞ্চনা শেষে বিজয়ের নতুন আলোয় সিক্ত হয়েছিলো এ বাংলার মাটি, জল।আর সেই লাখো সন্তান, মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ১৯৭১ সালের আজকের এই দিনে জন্ম নেয় একটি নতুন দেশ-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।

১৭৫৭ সালে পলাশীর আম্রকাননে ব্রিটিশদের কাছে নবাব সিরাজউদৌল্লার পরাজয়ের পর স্বাধীনতার যে সূর্য অস্তমিত হয়েছিল, তার নবউদয় হয় একাত্তরের ১৬ ডিসেম্বরে। সোয়া দুইশ বছরের শোষনকাল পেরিয়ে বাঙালি পায় তার নিজস্ব পতাকা, মানচিত্র।  ১৯৬৬ সালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফার ঘোষণার মাধ্যমে তৈরি হয় স্বাধীনতার রূপকল্প।

যার চূড়ান্ত রূপ হিসেবে ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির পিতা ডাক দিলেন-‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। এরপর  ২৫ মার্চ কাল রাতে পাকিস্তান বাহিনি ঝাঁপিয়ে পড়ে নিরস্ত বাঙালির উপরে। জাতির পিতার ডাকে উদ্বুত্ত বাঙালি নয় মাসে অর্জন করে বিজয়। যার জন্য প্রাণ দিতে হয় ত্রিশ লাখ মানুষকে। সম্ভ্রম হারায় দুই লাখেরও অধিক মা-বোন।

বাঙালি জাতি এখন এক অন্যরকম স্বস্তিতে বিজয় দিবস উদযাপন করে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বাণী প্রদান করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button