আন্তর্জাতিক

পাকিস্তানকে সতর্ক করল বিশ্বব্যাংক

প্রতিশ্রুতি অনুযায়ী পাকিস্তানে চলতি বছরের শেষে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সে জন্য কয়েক মাস আগেই পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের হাতে দেশ শাসনের ভার তুলে দেন জোট সরকারের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। অর্থনৈতিক ভাবে ধুঁকতে থাকা দক্ষিণ এশিয়ার এই দেশের সেই তত্ত্বাবধায়ক সরকারকে নির্বাচনের কয়েক মাস আগেই সতর্ক করল বিশ্বব্যাংক।
মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) প্রথম সারির একটি পাকিস্তানি দৈনিকে বিশ্বব্যাংকের প্রধান নাজি বানহাসাইনের কিছু বক্তব্য ছাপা হয়েছে।
সেখানেই তত্ত্বাবধায়ক সরকারকে সতর্ক করতে দেখা যায় নাজিকে। তার বক্তব্য, বিভিন্ন আন্তর্জাতিক অর্থনৈতিক সংগঠন বা মিত্র দেশগুলো বাইরে থেকে চরম আর্থিক সংকট থেকে পাকিস্তানকে উদ্ধারের পরামর্শ দিতে পারে মাত্র। কিন্তু দেশের মানুষের স্বার্থ রক্ষার্থে নীতিগত সিদ্ধান্ত নিতে হবে পাক সরকারকেই। খবর আনন্দবাজার অনলাইনের।
তিনি আরও দাবি করেন, এ ধরনের নীতিগত সিদ্ধান্ত মূলত রাজনীতিবিদ, সেনা কর্মকর্তা এবং শিল্পপতিরা নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চান। এখন যে চরম আর্থিক সংকটের দোরগোড়ায় পাকিস্তান দাঁড়িয়ে রয়েছে, সে দিক দিয়ে বিচার করতে হলে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে তত্ত্বাবধায়ক সরকারকে।
গত সপ্তাহে নিউইয়র্কে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনওয়ার-উল-হক কাকারের সঙ্গে বৈঠকে বসেন আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। তিনি কাকারকে পরামর্শ দেন, দেশের বিত্তশালী শ্রেণি এবং শিল্পপতিদের ওপরে করের বোঝা বাড়িয়ে নিম্নবিত্ত এবং মধ্যবিত্তদের ভার লাঘব করতে। আমদানির ওপরে নিষেধাজ্ঞা সরানোর পরামর্শও দেন তিনি। তবে বিশ্বব্যাংক ও আইএমএফের এসব পরামর্শ পাকিস্তান কতটা মেনে চলবে, তা ভবিষ্যৎই বলে দেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button