জাতীয়শিক্ষা

ভিসিকে ‘দুঃখ প্রকাশ করে’ দায়িত্ব চালিয়ে যেতে বললেন শিক্ষামন্ত্রী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যকে শিক্ষক-শিক্ষার্থীদের কাছে দুঃখ প্রকাশ করে দায়িত্ব চালিয়ে যেতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শিক্ষকদের সঙ্গে আলোচনায় তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, আমরা ঢাকায় গিয়ে সার্বিক বিষয় আচার্যকে অবগত করবো। তিনি উপাচার্যের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।
বৈঠকের বরাত দিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশফাকুল ইসলাম ও ট্রেজারার আনোয়ারুল ইসলাম এ তথ্য জনান।
রেজিস্ট্রার ইশফাকুল ইসলাম বলেন, সংক্ষিপ্ত বৈঠকে উপাচার্য (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদকে দায়িত্ব চালিয়ে যেতে বলেছেন। সামনে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজনে যেন কোনো ক্ষতি না হয় সে বিষয়ে পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।
মন্ত্রীর বরাত দিয়ে ট্রেজারার আনোয়ারুল ইসলাম বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয়ে একটি ঘটনা ঘটেছে। উপাচার্য হিসেবে দায়িত্ব আপনার ওপর বর্তায়। সে বিষয়ে দুঃখ প্রকাশ করে দায়িত্ব পালন করে যাবেন।
তবে স্বল্প সময়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা সম্ভব হয়ে ওঠেনি জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় দিবস পালনের জন্য জৌলুস বজায় থাকে, সে ধারাবাহিকতা বজায় রাখবেন।
উপাচার্য ফরিদ উদ্দিন পুলিশি পাহারায় এসে বৈঠকে যোগ দেন। স্বল্প সময়ের বৈঠক শেষে পরে শিক্ষামন্ত্রীর সঙ্গে বেরিয়ে যান।
সন্ধ্যা ৭টায় সিলেট সার্কিট হাউজ থেকে বেরিয়ে শিক্ষামন্ত্রী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যান। সেখানে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার পর সন্ধ্যা সোয়া ৭টার দিকে শিক্ষকদের সঙ্গে আলোচনার জন্য প্রশাসনিক ভবনে যান।
এর আগে ক্যাম্পাসে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপ-মন্ত্রী।
এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, আজ দীর্ঘক্ষণ তোমাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা পুরো ঘটনা বর্ণনা করেছেন। প্রস্তাবনা দিয়েছেন। যেগুলোর অনেকটা আগেই পূরণ হয়ে গেছে। আর ভিসির পদত্যাগের যে সিদ্ধান্ত সেটা উপাচার্য দেবেন। আমরা তাকে গিয়ে সার্বিক বিষয়ে অবগত করবো।
তিনি বলেন, তোমাদের আন্দোলন অহিংস আন্দোলন ছিল। তোমরা আহ্বান করেছিলে তখন করোনা পরিস্থিতির কারণে আসতে পারিনি। তোমার আমার সন্তান, তোমাদের আহ্বানে আমি এখানে এসেছি। তোমাদের ন্যায্য দাবিগুলো পূরণ করা হবে বলেও জানান দীপু মনি। এ বিশ্ববিদ্যালয়ের সার্বিক সবকিছু পূরণ করা হবে। সেক্ষেত্রে তোমাদের সহযোগিতা কামনা করছি।
এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফতাব উদ্দিন প্রামাণিক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অতিরিক্ত সচিব ফেরদৌস আহমদ তুহিন।
এর আগে বিকেল ৩টা থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রায় সোয়া তিন ঘণ্টা বৈঠকের পর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।
বৈঠক শেষে গণমাধ্যমেকে দীপু মনি বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে দীর্ঘ সময় কথা বলে তাদের বিভিন্ন সমস্যার কথা জেনেছি। তাদের অনেকগুলো দাবি ছিল। যেগুলো ইতোমধ্যে পূরণ হয়ে গেছে।
উপাচার্য অপসারণের ব্যাপারে জানতে চাইলে মন্ত্রী বলেন, এ বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয়ের আচার্যকে অবহিত করবো। আচার্য যেহেতু একজন উপাচার্যকে নিয়োগ দেন কিংবা অপসারণ করেন সেহেতু আমরা বিষয়টি আচার্যকে অবহিত করবো। সে বিষয় তিনি সিদ্ধান্ত নেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button