আন্তর্জাতিক

রানি ভিক্টোরিয়ার মূর্তিতে ‘খুনি’ ও ‘দাস মালিক’ লিখলো বিক্ষোভকারীরা

যুক্তরাজ্যের লিডসের হাইড পার্কে স্থাপিত রানি ভিক্টোরিয়ার একটি মূর্তিতে  ‘খুনি’ ও ‘দাস মালিক’ লিখে দিয়েছে বিক্ষোভকারীরা।  ব্রোঞ্জের ওই মূর্তিতে ‘উপনিবেশ স্থাপনকারী’ ও ‘বর্ণবাদী’ শব্দও লিখে দেওয়া হয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর শুরু হওয়া বর্ণবাদ বিরোধী বিক্ষোভ সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যে এই বিক্ষোভে লক্ষ্যবস্তু হয়ে উঠেছে উপনিবেশিক আমলের দাস প্রথার বিভিন্ন স্থাপনা।

রানি ভিক্টোরিয়ার মূর্তিতে ‘খুনি’ ও ‘দাস মালিক’ লিখা হলো

হাইড পার্কে আক্রান্ত হওয়া রানি ভিক্টোরিয়ার মূর্তিটি ১৯০৫ সালে উন্মোচন করা হয়। প্রথমে লিডস টাউন হলের বাইরে স্থাপন করা হলেও ১৯৩৭ সালে এটি হাইড পার্কে সরিয়ে নেওয়া হয়।

সম্প্রতি ব্রিস্টলে ১৭ শতকের দাস ব্যবসায়ী এডওয়ার্ড কোলস্টোনের একটি মূর্তি গুড়িয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপরেই দেশটির বিভিন্ন স্থানে আরও বেশ কিছু মূর্তি গুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা।

দাসপ্রথা বিলোপ আইন পাস হওয়ার পর ১৮৩৭ সালে ব্রিটিশ সিংহাসনে বসেন রানি ভিক্টোরিয়া। ১৯০১ সালে মৃত্যুর আগ পর্যন্ত সিংহাসনে থাকা অবস্থায় ব্রিটিশ সাম্রাজ্যের ব্যাপক বিস্তার প্রত্যক্ষ করেন। ১৮৭৭ সালের ২ জানুয়ারি তিনি ভারতের সম্রাজ্ঞী হন। তার অনুমোদিত সাম্রাজ্যবাদী নীতির মাধ্যমেই দুনিয়ার সবচেয়ে বড় উপনিবেশিক শক্তিতে পরিণত হয় ব্রিটেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button