খেলাজাতীয়ফিচারশুক্রবারের বিশেষ

শুভ জন্মদিন সৌরভ

আজ ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিসিআই এর বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলীর জন্মদিন। তিনি ১৯৭২ সালের আজকের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন।

জন্মস্থান ও পরিবার
১৯৭২ সালের ৮ জুলাই, সকাল ১১ টা ৪৫ মিনিটে চন্ডীদাস ও নিরুপা গঙ্গোপাধ্যায় দম্পতির কনিষ্ঠ পুত্র সৌরভ গঙ্গোপাধ্যায় কলকাতাতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা, চন্ডীদাস গঙ্গোপাধ্যায় মুদ্রণ এর ব্যবসা ছিল।

কলকাতার প্রথম ৫ ধনী পরিবারের মধ্যে একটি ছিলো সৌরভ গঙ্গোপাধ্যায়ের পরিবার।

সৌরভের শৈশবকাল অত্যন্ত সুখকর ছিল এবং তাঁর ডাক নাম ছিল ‘মহারাজা’।

তাঁর পিতা, চন্ডীদাস গঙ্গোপাধ্যায় দীর্ঘ অসুস্থতার পর ২৩ ফেব্রুয়ারি ২০১৩ সালে ৭৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

ছোটবেলা

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন তিনি। এবং সেই স্কুলেরই ক্রিকেট একাডেমীতে তিনি ক্রিকেট খেলোয়াড় হিসাবে যোগদান করে।

ক্রিকেটের জগতে পদার্পন

ছোটবেলা থেকেই ফুটবলের বিশাল বড় ভক্ত ছিলেন সৌরভ। শুধুমাত্র তার ভাই স্নেহাশিষের ইচ্ছেতেই প্রথমদিকে ক্রিকেট অ্যাকাডেমিতে ভর্তি হয়েছিলেন সৌরভ গাঙ্গুলি।

শুরুর দিকে সৌরভ একজন ডানহাতি ব্যাটসম্যান ছিলেন। লেখা, বল করা থেকে শুরু করে মোটামুটি সবকিছুই ডানহাতে করে অভ্যস্ত ছিলেন সৌরভ। কিন্তু তার ভাই স্নেহাশিস বাঁ-হাতি। আর ভাইয়ের কিটস ব্যবহার করতেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেই থেকেই পরবর্তীতে বাঁ-হাতি হয়ে যান সৌরভ।

ক্রিকেটের উত্থান

বাঁহাতি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী এখন পর্যন্ত ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত; তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে।

সৌরভ ক্রিকেট জীবনে সর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ১১,৩৬৩ রান সংগ্রহ করেছেন। পাশাপাশি তিনি ১১৩টি টেস্ট খেলেছেন ও ৭,২১২ রান সংগ্রহ করেছেন। সৌরভ গাঙ্গুলী ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন যার মধ্যে ভারত জিতেছিল ৭৬ টি ম্যাচে। তিনি ভারতের একজন মিডিয়াম পেসার বোলারও ছিলেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন। এছাড়া তিনি একদিনের আন্তর্জাতিকে ১০০টি ও টেস্টে ৭১টি ক্যাচ নিয়েছেন। সৌরভ মোট ৩১টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

জন্মদিনে সৌরভের আরও কিছু অজানা তথ্যঃ

 

সৌরভ গঙ্গোপাধ্যায়ের মহারাজ নামটি তাঁর বাবা- মায়ের দেওয়া। যার অর্থ হল প্রিন্স বা রাজা। এরপর জিওফ্রে বয়কট তাঁকে প্রিন্স অফ ক্যালকাটা নামে সম্বোধন করেছিলেন। এরপর থেকেই প্রিন্স অফ ক্যালকাটা নামেই বিখ্যাত হয়ে যান সৌরভ।

সৌরভের একটি থ্রি স্টার রেস্টুরেন্ট রয়েছে পার্ক স্ট্রিটে। ২০০৪ সালে সেই রেস্টুরেন্টের উদ্বোধন করেন শচিন টেন্ডুলকার।

সেসঙ্গে সৌরভই বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি ৪টে ম্যাচে টানা ম্যাচের সেরা হয়েছিলেন। ১৯৯৭ সালে ১৪ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত এই কৃতিত্বের অধিকারী ছিলেন সৌরভ।

একবার সিনিয়র ক্রিকেটারদের জন্য জল বইতে না চেয়ে দল থেকে বাদ পড়েছিলেন সৌরভ। তবে যদিও পরে এই অভিযোগ অস্বীকার করেন প্রাক্তন ভারত অধিনায়ক।

নিজের ১৬ বছরের কেরিয়ারে একবারের জন্যও সৌরভের টেস্ট গড় ৪০-এর নিচে নামেনি। কেরিয়ারের শেষের সময় তাঁর টেস্ট গড় ছিল ৪২.১৭।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়ি কলকাতার বেহালায়। পরিবারের মোট ৩২ টি গাড়ি রয়েছে।

সৌরভের জীবনে পরিবারের প্রাধান্য সবচেয়ে বেশি। এখনও সৌরভ বেহালার বাড়িতেই থাকেন। বাড়িতে ৫০ জনেরও বেশি সদস্য রয়েছেন। তাঁদের সঙ্গে বনেদি এই বাড়িতেই স্ত্রী ডোনা ও মেয়ে সানার সঙ্গে থাকেন সৌরভ।

ক্রিকেটের বাইরেও মহারাজা সৌরভ

সৌরভ গাঙ্গুলী বর্তমানে সিএবি (CAB) এর সভাপতি এবং বিসিসিআই – উপদেষ্টা কমিটির সদস্য। সৌরভ আইএসএল ফুটবল দল অ্যাটলেটিকো দি কলকাতার (ATK) অন্যতম কর্ণধার।

সৌরভ গাঙ্গুলী ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-এর প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন সেই সাথে তিনি ভারতের ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট। এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই অধিনায়ক বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।

বিবাহিত জীবন

সৌরভ গাঙ্গুলি ব্যক্তিগত জীবনে তার ছোট বেলার প্রেমিকা ডোনা রায়কে বিয়ে করেন। প্রথমে তারা পালিয়ে যান বিয়ে করার জন্য। তাদের দুই পরিবারের তাদের সম্পর্ক নিয়ে অমত ছিল। পরে ধীরে ধীরে দুই পরিবারের থেকে তাদের মেনে নেয় এবং ১৯৯৭ সালে হিন্দু প্রথা অনুযায়ী পুনরায় তাদের বিয়ে হয়।

বর্তমানে তাদের একটি কন্যা সন্তান রয়েছে। মেয়ের নাম সানা গাঙ্গুলি।

ছোটপর্দা

জি বাংলার জনপ্রিয় আপাতবাস্তব টেলিভিশন অনুষ্ঠান দাদাগিরিতে তিনি উপস্থাপক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন।

এছাড়া বকুল কথা জি বাংলার জনপ্রিয় ধারাবাহিকে তাকে দেখতে পাওয়া গিয়েছিল বকুলের আইডল হিসাবে৷ অভিনয়ে তার অবদান খুব একটা বেশি নেই৷

প্রায় এক যুগ আগে ক্রিকেট থেকে অবসর নিলেও ভারতীয় দলে দ্বিতীয় ‘দাদা’ আর কেউ হয়ে উঠতে পারেননি। তাই আজও তিনি অনন্য, সবার প্রিয় ‘দাদা’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button