জাতীয়

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার চেষ্টা চলছে : পররাষ্ট্রমন্ত্রী

দেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (২৬ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘জাতিসংঘের আঙিনায় শেখ হাসিনা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

সেমিনারটির আয়োজন করে ‘বাংলাদেশ প্রগতিশীল কলাম ফোরাম’ সংগঠন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিগত ২০১২ সালে আমরা আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলাম। আমাদের এটা দেখে সেই একই সময়ে আলবেনিয়াসহ আরও অনেক রাষ্ট্র তাদের দেশের গণহত্যার বিষয়ে স্বীকৃতি পেতে প্রস্তাব দিয়েছিল। জাতিসংঘ সেখানে কৌশলে একটি দিবসকে (৯ ডিসেম্বর) গণহত্যা দিবস হিসেবে ঘোষণা করে।

তিনি বলেন, এবার আমাদের মাঝে সুযোগ এসেছে গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার। আমেরিকার দুই জন সিনেটর ইতোমধ্যে প্রস্তাব এনেছেন। আমাদের পক্ষ থেকে তাদেরকে তথ্য সরবরাহ করে সহযোগিতা করতে হবে। এজন্য গণহত্যা জাদুঘর, গবেষকদের তথ্য দিতে হবে। দুঃখের বিষয় হলো আমাদের হাতে কোন ‘রেডিমেট তথ্য’ নেই। আমরা কী নিয়ে তথ্য দেবো, আবার তথ্য ভুল হলে আমাদের ইমেজ সংকটে পড়তে হবে। কোনো মন্ত্রণালয় কাজ করেনি, আমরা এটা নিয়ে কাজ শুরু করেছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী চান কারো সাথে শত্রুতা না করে সবার সাথে বন্ধুত্ব করতে। বঙ্গবন্ধুরও এই নীতি ছিল। যখন ইস্টার্ন ও সোভিয়েত ব্লক আমাদের চাইছিল বঙ্গবন্ধু কারো পক্ষ না নিয়ে সবার সাথে সুসম্পর্ক করেন। এটা ছিল অর্থনৈতিক মুক্তির জন্য। প্রধানমন্ত্রীও তাই করছেন। আমরা সবার সাথে ভালো সম্পর্ক করতে পারলে আর অভাব-অনৈক্য থাকবে না, যুদ্ধ-বিগ্রহ থাকবে না, সন্ত্রাস থাকবে না।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রগতিশীল কলাম ফোরামের সংগঠনের সভাপতি ড. মীজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন সাধারণ সম্পাদক অধ্যাপক মিল্টন বিশ্বাস, অধ্যাপক রশিদ আসকারী, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক বাংলা ও নিউজ বাংলার পরিচালক আজিজুর রহমান প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button