আদালত

পূর্ণাঙ্গ নীতিমালা না করে হিন্দি সিনেমা আমদানি কেন বেআইনি নয়: হাইকোর্ট

ফারজানা আফরিন

পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি না করে হিন্দি সিনেমা আমদানির অনুমতি দিয়ে জারি করা অফিস আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কামরুল কাদের ও বিচারপতি শওকত আলির সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। একই সঙ্গে রুলে আমদানি নীতি আদেশ, ২০২১-২০২৪-এর অনুচ্ছেদ ২৫ (৩৬) (গ) অনুযায়ী গত ১০ এপ্রিল জারি করা অফিস আদেশ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে। তথ্য ও বাণিজ্য মন্ত্রণালয়কে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আমিনুল হক হেলাল, অ্যাডভোকেট কাজী শোয়ায়েব হাসান ও অ্যাডভোকেট নাজিম উদ্দিন। গত ১০ এপ্রিল ২০২৩ বিনিময় শর্তে বাংলাদেশে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র আমদানির জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতীয় আমদানি নীতি আদেশ ২০২১-২৪ এর ২৫ এর ৩৬ (গ) ধারা মোতাবেক জারিকৃত অফিস আদেশ অনুযায়ী অনুমতি প্রদান করা হয়। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শোয়ায়েব হোসেন এই অফিস আদেশ ও আমদানি নীতির ধারাকে চ্যালেঞ্জ করে জনস্বার্থে একটি রিট দায়ের করেন।

বাংলাদেশে হিন্দি সিনেমা আমদানির অনুমতিকে চ্যালেঞ্জ করে অ্যাডভোকেট শোয়ায়েব হাসানের করা এই রিট আবেদনের শুনানি রোববার (২৭ অগাস্ট) বিচারপতি কামরুল কাদের ও বিচারপতি শওকত আলির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে অনুষ্ঠিত হয়। শুনানিকালে আইনজীবীরা বলেন, যে কোন সুনির্দিষ্ট ও পরিপূর্ণ নীতিমালা তৈরি না করেই এই ধরনের অনুমতি বাংলাদেশের চলচ্চিত্রের জন্য মোটেও কল্যাণকর নয়। হিন্দি ছবির বিপরীতে বাংলাদেশের যে চলচ্চিত্র রপ্তানি করা হচ্ছে তার গুণগতমান এবং রপ্তানিকৃত চলচ্চিত্র ভারতে কতগুলো হলে প্রদর্শিত হয়েছে এবং বাংলাদেশের চলচ্চিত্রগুলো ব্যবসা সফল হচ্ছে কিনা এই বিষয় দেখভাল করার জন্য দায়িত্বশীল কোন প্রতিষ্ঠান নেই।  ফলে কম মানসম্পন্ন চলচ্চিত্র রপ্তানি দেখিয়ে ভারতের বিগ বাজেটের চলচ্চিত্র বাংলাদেশে আমদানি করে সুনির্দিষ্ট কিছু ব্যক্তি লাভবান হচ্ছে। দিনশেষে এতে বাংলাদেশের চলচ্চিত্র মারাত্মক হুমকির মুখে পড়বে।

আইনজীবীগণ সদ্য আমদানিকৃত ‘পাঠান’ এবং ‘কিসিকা ভাই কিসি কা জান’ হিন্দি সিনেমার বিষয় উল্লেখ করে বলেন, এসব চলচ্চিত্র আসার কারণে বাংলাদেশের অনেক মুক্তিপ্রাপ্ত ছবি সঠিক সময়ে হলে প্রদর্শন করা যাচ্ছে না এবং  হল মালিকরা বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শন করতে অনীহা প্রকাশ করছেন।

আদালত শুনানি শেষে ‘পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি না করে হিন্দি সিনেমা আমদানির অনুমতি দিয়ে জারি করা অফিস আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪ অনুচ্ছেদ ২৫ (৩৬) (গ) অনুসারে গত ১০ এপ্রিল জারি করা অফিস আদেশ ‘কেন অসাংবিধানিক ঘোষণা করা হবেনা’ এই মর্মে তথ্য ও বাণিজ্য মন্ত্রণালয়কে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর আদেশ প্রদান করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button