অন্যান্য খবর

বিদেশগামী কেউ প্রতারিত হলে ব্যবস্থা: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ বিদেশে পাঠাতে দেশের কোথাও যেন কেউ ধোঁকায় না পড়ে। যারা এমন করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। ধোঁকায় ফেললে দেশের রিক্রুটিং এজেন্সিগুলোর বিষয়ে ব্যবস্থা নেবো। পাশাপাশি বিদেশি রিক্রুটিং এজেন্সিও একই কাজ করলে আমরা সেদেশের সরকারকে অনুরোধ করবো ব্যবস্থা নিতে যাতে এধরনের ঘটনা না ঘটে।’ বিশ্বের ১৭৩ টি দেশে কাজ করছে বাংলাদেশের প্রায় ১ কোটি ২০ লাখ কর্মী।

২০১৮-১৯ অর্থবছরে বিদেশে কর্মসংস্থান হয়েছে ৬ লাখ ৭৪ হাজার ৯শ ৩৩ জন, যার মধ্যে নারী কর্মী আছে ১ লাখ ৭ হাজার ৫শ ৬২ জন। দেশের জাতীয় আয়ের অন্যতম উৎস এই অভিবাসী খাত থেকে গেলো অর্থবছরে রেমিট্যান্স এসেছে ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। নতুন শ্রমবাজার খুলতে বাণিজ্য সম্ভাবনাময় দেশগুলোতে চলছে কুটনৈতিক তৎপরতা।

এমন বাস্তবতায় আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে ১৪ দেশের ৪২ এন আর বি সি আই পি কে সম্মাননা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিবাসীদের নিরাপত্তায় বাধ্যতামূলক বীমা চালু করেছে সরকার। প্রধানমন্ত্রী সেই বীমাপত্র তুলে দেন প্রবাসী কর্মীদের হাতে। অভিবাসনের গতি প্রকৃতি পরিবর্তনশীল, তাই চাহিদা অনুযায়ী নতুন শ্রমবাজার সন্ধানের পাশাপাশি দক্ষ কর্মী গড়ে তোলার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

দালাল চক্রের দৌরাত্ব থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা নেবার আহবান জানান প্রধানমন্ত্রী বিদেশে যাওয়ার আগে সব কিছু যাচাই-বাছাই করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘রিক্রুটিং এজেন্সিগুলোকে বলবো তারা যেন শুধু অর্থ উপার্জনের দিকে দৃষ্টি দিয়ে কর্মীদের অযথা বিদেশে না পাঠায়। আমাদের গ্রাম-বাংলার মানুষ কিছু কিছু সময় দালালের খপ্পরে পড়ে যায়। সোনার হরিণের খোঁজে সব কিছু বিক্রি করে বিদেশ চলে যায়। যেহেতু এখন রেজিস্ট্রেশনের সুযোগ আছে, চাকরি থেকে শুরু করে সব কিছু যাচাই-বাছাইয়ের সুযোগ আছে তাই ভালো করে যাচাইবাছাই করে নেবেন।

এর পরেও কিছু লোক ধোঁকায় পড়ে চলে যায়।’ জাতীয় অর্থনীতিতে জোগানদাতা অভিবাসী খাতের কর্মী সুরক্ষায় সরকার প্রতিশ্রুতি পূরণ করবে বলেও আশ্বাস দেন সরকার প্রধান। নিজের দেশের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে প্রবাসী ও এজেন্ডাগুলোকে দায়িত্বশীল হবার আহবান জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, ‘এখন থেকে বিদেশ যেতে হলে প্রশিক্ষণ নিয়ে যেতে হবে। প্রশিক্ষণ না নিয়ে আর কাজের জন্য বিদেশে যাওয়া যাবে না। এ দিকে আমরা ব্যাপক নজরদারি করছি।

এর আগে আমরা লক্ষ্য করেছি, অনেকেই প্রশিক্ষণ না নিয়ে প্রশিক্ষণের কথা বলে বিদেশ যেত। কিন্তু এখন থেকে প্রশিক্ষণ নেওয়া ছাড়া আর যাওয়া যাবে না। প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক। এজন্য আমি প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে বলবো, আরও বেশি গভীরভাবে নজর দিতে যেন তারা সঠিক প্রশিক্ষণ নিয়ে বিদেশে যায়।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button