আন্তর্জাতিক

নিরক্ষীয় গিনিতে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২০

মধ্য আফ্রিকান দেশ নিরক্ষীয় গিনিতে ধারাবাহিক কয়েকটি বিস্ফোরণে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এসব বিস্ফোরণে আরও প্রায় ৬০০ জন আহত হয়েছেন। রবিবার দেশটির বৃহত্তম শহর বাটায় একটি সামরিক ব্যারাকের কাছে এসব বিস্ফোরণ ঘটে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে বিবিসি।

নিরক্ষীয় গিনির প্রেসিডেন্ট তেওদোরো ওবিয়াং এঙ্গেমা জানিয়েছেন, অবহেলাজনিত কারণে ব্যারাকের গুদামে এসব বিস্ফোরণ ঘটেছে। কৃষকরা ব্যারাকের আশপাশের ক্ষেতে আগুন দেওয়ার কারণেও এমন ঘটনা ঘটে থাকতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি আরও জানান, বিস্ফোরণের ধাক্কায় বাটার প্রায় সব বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ত্রাণসহ আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ছবিতে বিস্ফোরণ স্থল থেকে ওঠা বিশাল ধোঁয়ার কুণ্ডুলি ও ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র দেখা গেছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের প্রতিবেদনে লোকজনকে ধ্বংসস্তূপের মধ্যে জীবিতদের খোঁজ করতে এবং ধসে পড়া ভবন থেকে ধ্বংসাবশেষ সরাতে দেখা গেছে।

ধারাবাহিক কয়েকটি টুইটে নিরক্ষীয় গিনির স্বাস্থ্য মন্ত্রণালয় স্বেচ্ছাসেবী স্বাস্থ্য কর্মীদের বাটার আঞ্চলিক হাসপাতালে যেতে বলেছে। গুরুতর আহত ও সঙ্কটজনক অবস্থায় থাকা আহতদের তিনটি হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছে তারা। বহু লোক আহত হওয়ায় রক্তদানেরও আহ্বান জানিয়েছে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button