বিবিধ

শেখ হাসিনা দেশের কৃষক ও কৃষিকে বোঝেন: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশের কৃষক ও কৃষিকে মর্মে মর্মে উপলব্ধি করেন দেশরত্ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাইতো কৃষিকে লাভজনক করতে কৃষি উৎপাদন খরচ কমাতে ৫ম বারের মতো সারের দাম কমালেন। তার দূরদর্শী নের্তৃত্বেই বাংলাদেশের কৃষিতে বিপ্লব এনেছে বলেও মন্তব্য করেন তিনি। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট এর অডিটরিয়ামে কৃষি তত্ত্ব সমিতির ৩৫তম বার্ষিক সম্মেলনে তিনি বলেন, ‘উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে। আমরা উন্নত বিশ্বের মর্যাদা লাভের যে স্বপ্ন বাস্তবায়নের পথে হাটছি তা সফল করতে কৃষিকে বাণিজ্যিক,আধুনিক কৃষি ও কৃষিকে শতভাগ যান্ত্রিকীকরণ করতে হবে।’

মন্ত্রী বলেন, জনবহুল এদেশে মাত্র ৮ দশমিক ৭৫ মিলিয়ন হেক্টর জমিতে আবাদ করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে এখন খাদ্যে উদ্বৃত্তের দেশের মর্যাদা অর্জন করেছে। এসব সম্ভব হয়েছে কৃষিবিদদের যথাযথ দায়িত্ব পালন এবং আমাদের মেহনতি কৃষক ভাইদের জন্য প্রধানমন্ত্রীর দরদের ফলে। নগরায়ণ,শিল্পায়নের ফলে বছরে প্রায় ৬৫ হাজার হেক্টর কৃষি জমি হ্রাস পাচ্ছে,তাই অল্প জমিতে অধিক ফসল ফলাতে হবে এবং মাটির স্বাস্থ্যের প্রতি অধিক গুরুত্ব দেয়ার আহ্বান জানান মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, ‘স্বাধীনতার পর ১৯৭১-৭২ সালে আমাদের খাদ্য উৎপাদন ছিল ১১মিলিয়ন টন যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে এখন উৎপাদন দাড়িয়েছে (২০১৭-১৮ সালে) ৩শ ৬২ দশমিক ৭৯মিলিয়ন টন। আমাদের কৃষিতে নানাবিধ সমস্যা রয়েছে কৃষি শ্রমিকের হ্রাস, জমির উর্বরতা এবং পানি প্রাপ্যতা হ্রাস পাচ্ছে এর পরেও আমাদের কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। কৃষির এই উৎপাদনশীলতাকে টেকসই করতে হলে কৃষির প্রক্রিয়াজাত, বানিজ্যিকীকরণ ও রপ্তানিতে যেতে হবে।’ ড. আব্দুর রাজ্জাক বলেন, ভবিষৎ নির্ভর করে কৃষির ওপর। শুধু ধানের ওপর নির্ভর করলে হবে না এর পাশাপাশি লাভজনক ফসল আবাদ করতে হবে, এছাড়া আমদানি নির্ভর ফসলের উৎপাদন বৃদ্ধি করে আমদানি কমিয়ে আনতে হবে। দেশে তৈল বীজ ও ডালের উৎপাদন বৃদ্ধি করতে হবে।

আগামীতে ভুট্টার উৎপাদন ৬০-৭০ লাখ মেট্রিক টন করতে হবে,কারণ ভুট্টা হতে তেল উৎপাদন করা যায়। কৃষির বৈচিত্রায়ন ও নিরাপদ পুষ্টিকর খাদ্যের প্রতি অধিক গুরুত্ব দিতে হবে। বাংলাদেশ এগ্রোনমি সোসাইটির সভাপতি ড.মো: রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইআরডি’র সদস্য ও সিনিয়র সচিব ড.মো: সামসুল ইসলাম, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবীর ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button