জাতীয়

শুদ্ধ বাংলা ব্যবহারের পাশাপাশি নিজস্ব আঞ্চলিক ভাষাকে বাঁচিয়ে রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

বাঙ্গালী হয়েও যারা বিদেশী উচ্চারণে বাংলা বলেন, তাদের প্রতি করুণা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুদ্ধ বাংলা ব্যবহারের পাশাপাশি নিজস্ব আঞ্চলিক ভাষাকে বাঁচিয়ে রাখার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, বাংলাভাষাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী  বলেন, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অন্যান্য ভাষা শিক্ষতে হবে, তবে মাতৃভাষাকে বাদ দিয়ে নয়। এ সময় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে একটি ট্রাস্ট ফান্ড করার কথা জানান প্রধানমন্ত্রী। যেখান থেকে বিভিন্ন ভাষা শিক্ষায় ফেলোশিপ দেয়া হবে।

বাংলা ভাষার পাশাপাশি বিশ্বের বিভিন্ন ভাষা সংরক্ষন ও গবেষণায় ২০০১ সাল থেকে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। প্রতি বছরের ন্যায় শহীদ দিবসে চারদিন ব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়, হিন্দি, রাশিয়ান, চাকমা ও বাংলা ভাষাসহ পাঁচটি ভাষায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিশুরা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করে ওপার বাংলার ভাষা বিজ্ঞানী ও রবিন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য পবিত্র সরকার। পরামর্শ দেন, বহুমাত্রিক ভাষা শিক্ষা পদ্ধতি প্রণয়ন করার।

পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মূল ফটকের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ম্যুরাল উন্মোচন ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির কার্যালয় ঘুরে দেখেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button