জাতীয়

বছরের প্রথম অধিবেশন বসছে কাল

আগামীকাল সোমবার (১৮ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের শীতকালীন ও বছরের প্রথম অধিবেশন শুরু হচ্ছে । এদিন বিকেল সাড়ে ৪টায় শুরু হবে সংসদের ১১ তম অধিবেশন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশনের প্রথম কার্যদিবসে বক্তব্য রাখবেন।

অধিবেশন উপলক্ষ্যে সংসদ ভবনের মেডিক্যাল সেন্টারে সংসদ সদস্যদের করোনা পরীক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং গণমাধ্যমকর্মীসহ সবার করোনা পরীক্ষা করা হচ্ছে।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। পরে তার ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে। ইতিমধ্যে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদ দিয়েছে মন্ত্রিপরিষদ।

করোনা পরিস্থিতির কারণে এর আগে যে তিনটি অধিবেশনের আয়োজন করা হয়েছিল। সেসময়ও সবার করোনা পরীক্ষা করা হয়। এরপর সামাজিক দূরুত্ব বজায় রেখে অধিবেশনে সংসদ সদস্যদের বসানো হয়।

করোনাকালে গত বছর স্বাস্থ্যবিধি মেনে সংসদের তিনটি অধিবেশনের আয়োজন করা হয়। এসব অধিবেশনে সামাজিক দূরত্ব বজায় রাখতে তালিকা ও দিন নির্ধারণ করে সংসদ সদস্যদের বসানো হয়। আইনপ্রণেতাদের করোনাভাইরাস পরীক্ষাও করা হয়।

জানা যায়, প্রতি বছর শীতকালীন এ অধিবেশন সাধারণত দীর্ঘ হলেও এবারের এ অধিবেশন বিরতি দিয়ে ১০-১২ কার্যদিবস চলবে। এ অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে বলে সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button