আন্তর্জাতিককরোনা

ভ্যাকসিন তৈরি করছে যুক্তরাষ্ট্র, তথ্য ‘চুরির’ চেষ্টা চীনের!

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন উদ্ভাবনে যে গবেষণা চলছে সেসব তথ্য চুরি করার চেষ্টা করছে চীনের হ্যাকাররা । এমন অভিযোগ তুলেছে মার্কিনরা।

ইউএস ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের এমনটাই দাবি করছেন।(খবর ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউ ইয়র্ক টাইমস) ।

এতে বলা হয়েছে, চীনের হ্যাকারদের বিষয়ে সজাগ থাকতে কভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে চলা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে এফবিআই ও স্বরাষ্ট্র বিভাগ সতর্ক করার জন্য কাজ করছে

কভিড-১৯ নিয়ে পরীক্ষা নিরীক্ষা এবং এর চিকিৎসায় মেধাগত সম্পত্তির দিকেও হ্যাকারদের নজর বলে সংশ্লিষ্টদের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম দুটি। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দাবি, এসব হ্যাকারদের সঙ্গে চীন সরকারের যোগাযোগ রয়েছে। এ ব্যাপারে শিগগিরই সতর্কবার্তা জারি করতে পারে যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্রে সাইবার অ্যাটাকের এমন অভিযোগ অবশ্য অস্বীকার করেছে বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান।

তিনি বলেন, ‘কভিড-১৯ চিকিৎসা ও ভ্যাকসিন গবেষণায় আমরা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি। কোনো তথ্য প্রমাণ ছাড়া গুজবের ওপর ভিত্তি করে চীনকে এভাবে টার্গেট করা অনৈতিক।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button