জাতীয়লিড স্টোরি

আগামীকাল জার্মানি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচনের মধ্যদিয়ে নতুন মেয়াদে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে আগামীকাল বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নিতে যাচ্ছেন তিনি।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঐতিহ্যবাহী মিউনিখ সিকিউরিটি কনফারেন্সকে ইউরোপের সঙ্গে সম্পর্ক উন্নয়নের মুখ্য উপলক্ষ হিসেবে কাজে লাগাতে চায় বাংলাদেশ। আর এ জন্যই সম্মেলনে সরকার প্রধানের নেতৃত্বাধীন প্রতিনিধিদল অংশ নিচ্ছে। সম্মেলনে নিরাপত্তা ও জলবায়ুসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরবে। একই সঙ্গে মিউনিখে জড়ো হওয়া বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক বৈঠক-মতবিনিময় হবে।
এর আগে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে প্রধানমন্ত্রী আমন্ত্রণ পেলেও নতুন মেয়াদে তার প্রথম সরকারি সফর জার্মানি দিয়ে শুরু হতে পারে। ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখের হোটেল বেরিসচার হোফে মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) অনুষ্ঠিত হবে।
আয়োজকরা জানায়, আবারও বিশ্বের সবচেয়ে জরুরি বিষয় নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে উচ্চ পর্যায়ের নেতাদের বিতর্কের জন্য অনন্য সুযোগ দেবে এমএসসি ২০২৪।
১৯৬৩ সালের শরতে প্রতিষ্ঠিত এমএসসি-পরবর্তী প্রধান সম্মেলনে ৬০তম বার্ষিকী উদযাপন করবে। প্রতিবছর নিরাপত্তা সম্মেলনের আগে প্রকাশ করা হয় মিউনিখ নিরাপত্তা প্রতিবেদন।
প্রতিবেদনে বর্তমান সুরক্ষা নীতি সম্পর্কিত মৌলিক তথ্য-উপাত্ত এবং গ্রাফিক্স রয়েছে, যা এমএসসির বিখ্যাত অংশীদার প্রতিষ্ঠানের সহযোগিতায় সংকলন করা হয়েছে। মিউনিখ নিরাপত্তা প্রতিবেদন মিউনিখের সম্মেলনে আলোচনার ভিত্তি হিসেবে কাজ করে।
এর আগে ২০১৯ সালে নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button