জাতীয়

উৎসুক জনতার ভিড়ে আগুন নেভাতে বেশি সময় লেগেছে: ফায়ার ডিজি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেছেন, উৎসুক জনতার ভিড়ে আগুন নেভাতে বেশি সময় লেগেছে।

বঙ্গবাজারের মার্কেটে আগুন নিয়ন্ত্রণে আসার পর আজ দুপুরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফায়ার ডিজি একথা বলেন।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের এত কাছের আগুন নিয়ন্ত্রণে আনতে ৬ ঘণ্টারও বেশি সময় লেগেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এর প্রধান কারণ উৎসুক জনতা।’ এ সময় তিনি তার মোবাইলে ধারণকৃত একটি ভিডিও দেখান, যেখানে উৎসুক জনতার ভিড়ে রাস্তা প্রায় বন্ধ হয়ে আছে।

তিনি আরও বলেন, আগুন নিয়ন্ত্রণে আনতে দু’টি বাধা ছিল উৎসুক জনতা ও পানির স্বল্পতা। বাতাসের কারণেও আগুন নেভাতে কিছুটা বেগ পেতে হয়েছে। বাতাসের কারণে একদিকে আগুন নেভানোর পর আরেক দিকে তা ছড়িয়ে যাচ্ছিল।

ফায়ার ডিজি বলেন, ‘২০১৯ সালের ২ এপ্রিল এই ভবনটিকে আমরা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছি এবং ব্যানার টাঙিয়েছি। এরপরে ১০ বার নোটিশ দিয়েছি। ফায়ার সার্ভিসের পক্ষ থেকে যা যা করা সম্ভব ছিল, আমরা সব করেছি। তারপরও এখানে ব্যবসা চলছে।’

তিনি বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আছে, আর ছড়াবে না। তবে, পুরোপুরি নেভাতে আরেকটু সময় লাগবে।’

আগুন কীভাবে লেগেছে জানতে চাইলে তিনি বলেন, ‘আগুন লাগার কারণ আমরা জানি না। আগুন নিভে যাওয়ার পরে এ ঘটনায় আমরা ৫ সদস্যের তদন্ত কমিটি গঠনকরা হয়েছে =। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর আগুন লাগার কারণ বলা যাবে।’ এই ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণও তদন্তের পর জানা যাবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ‘আজকের ঘটনায় সিভিলিয়ান কেউ হতাহতের খবর এখন পর্যন্ত পাইনি। তবে, ফায়ার সার্ভিসের ৮ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ২ জন গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা জাতীয় বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি রয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button