জাতীয়লিড স্টোরি

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আজ

ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র সংসদ সদস্য নিয়ে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বসছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। এদিন বিকেল ৩টায় রাষ্ট্রপতির ভাষণের মধ্য দিয়ে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে।
নির্বাচিত হবেন স্পিকার ও ডেপুটি স্পিকার। ধারণা করা হচ্ছে, আওয়ামী লীগের মনোনীত ড. শিরীন শারমিন চৌধুরী ও শামসুল হক টুকুই এবারও বসবেন তাদের আগের আসনে।
এদিকে দ্বাদশ জাতীয় সংসদে রয়েছে অনন্য এক নজির। দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল ২৯৯টিতে। এর মধ্যে নির্বাচিত ৬২ জনই স্বতন্ত্র। এর আগে কোনো নির্বাচনেই এত স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়নি।
যদিও এবার রাজনৈতিক দল হিসেবে নির্বাচনে দ্বিতীয় স্থানে রয়েছে জাতীয় পার্টি। তবে দলটি থেকে নির্বাচিত প্রার্থীর তুলনায় স্বতন্ত্রদের সংখ্যা প্রায় ছয়গুণ বেশি, যা এবারই প্রথম।
আজ থেকে আনুষ্ঠানিক যাত্রা করতে যাওয়া সংসদে বিরোধী দলের আসনে থাকছে ১১ আসন পাওয়া জাতীয় পার্টিই। এত কম সংখ্যক সদস্য নিয়ে বিরোধী দলের মর্যাদা পাওয়ার নজিরও প্রথম।
ইতিহাস বলছে— প্রথম ও ষষ্ঠ সংসদে কোনো বিরোধী দল ছিল না। আর এতদিন বিরোধী দলের সবচেয়ে কম সদস্য থাকার নজির ছিল চতুর্থ সংসদে। সেবার আ স ম আবদুর রবের নেতৃত্বে সম্মিলিত বিরোধী দলের আসন ছিল ১৯টি।
উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদের অন্য দলের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে প্রতিনিধিত্ব করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button