আন্তর্জাতিকখেলা

কোনো ধরনের খেলায় অংশগ্রহণ করতে পারবে না আফগান নারীরা

আফগানিস্তানে ক্রিকেটসহ যে কোনো ধরনের খেলায় অংশগ্রহণ করতে পারবে না নারীরা।

তালেবানের কালচারাল কমিশনের উপ-প্রধান আহমাদউল্লাহ ওয়াসিক জানান, ক্রীড়ায় অংশগ্রহণ করলে তাদের মুখ অথবা শরীরও দেখা যেতে পারে। অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ‘এসবিএস’-কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াসিক।

তিনি আরও বলেন, ‘যেহেতু ক্রিকেট নারীদের জন্য গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়, তাই আমি জানি না যে তারা খেলার অনুমতি পাবে কিনা। ক্রিকেটে তাদের এমন পরিস্থিতিতে পড়তে হবে যে মুখ অথবা শরীর পুরোপুরি ঢাকতে পারবে না। যেটা ইসলাম সমর্থন করে না। সংবাদমাধ্যমে তাদের ছবি অথবা ভিডিও প্রকাশ পাবে, যা মানুষ দেখবে। আর ইসলাম অথবা ইসলামিক রাস্ট্র এমন কোনো খেলা সমর্থন করে না যেখানে মেয়েদের পর্দা মানা হয় না।’

গত বছর আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দেশটির ২৫ জন নারী ক্রিকেটারের সাথে চুক্তি করে। যাদের বেতন এখনও চালিয়ে যাচ্ছে এসিবি। যদিও গত সপ্তাহে সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, কাবুলে নিরাপত্তাজনিত কারণে নারী ক্রিকেটাররা পালিয়ে বেড়াচ্ছেন।

আফগানিস্তানের শাসনভার তালেবান দখলে নেয়ার পর থেকেই দেশটির নারী খেলোয়াড়রা আতঙ্কিত ছিলো।আর সেই শঙ্কাই সত্যি হলো। এমন বক্তব্যে নিজেদের ক্যারিয়ার নিয়ে চিন্তিত আফগান নারী খেলোয়াড়রা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button