অর্থ বাণিজ্য

রুগ্ন শিল্প প্রতিষ্ঠানসমূহকে এক্সিট সুবিধা সুযোগ দেয়ায় কেন্দ্রীয় ব্যাংক ও সরকারকে ধন্যবাদ এফবিসিসিআই’র

এফবিসিসিআই’র দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে শিল্প মন্ত্রণালয়ের তালিকাভুক্ত বস্ত্রশিল্প বহির্ভূত অন্যান্য রুগ্ন শিল্পের প্রতিষ্ঠানগুলোকে এক্সিট সুবিধার আওতায় দায় দেনা নিষ্পত্তির সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলারে বলা হয়েছে, ৫০ লাখ টাকার বেশি মুল ঋণ রয়েছে, রুগ্নশিল্পের এমন প্রতিষ্ঠান এই সুবিধা পাবে।

উদ্যোক্তার নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে রুগ্নশিল্পে পরিণত হওয়া শিল্প প্রতিষ্ঠানগুলিকে নীতিগত সহায়তা দেয়ার মাধ্যমে পুনর্বাসন ও জাতীয় অর্থনৈতিক কার্যক্রমে ফিরিয়ে আনার লক্ষ্যে এফবিসিসিআই দীর্ঘদিন ধরেই এই নীতি সহায়তার দাবি জানিয়ে এসেছে। এরই প্রেক্ষিতে তালিকাভূক্ত নন-টেক্সটাইল খাতের শিল্প প্রতিষ্ঠানসমূহকে এক্সিট সুবিধা দিল বাংলাদেশ। এর ফলে রুগ্নশিল্প খাতের দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন।

অর্থনীতির স্বার্থে শিল্পবান্ধব এই সিদ্ধান্তের কারণে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থমন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সচিবকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সভাপতি। কেন্দ্রীয় ব্যাংকের এই নীতি সহায়তার ফলে সংশ্লিষ্ট ব্যাংকগুলো রুগ্নশিল্পসমূহের দায়-দেনা দ্রুত নিষ্পত্তি করতে পারবে বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন।

বৃহস্পতিবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন মনে করছেন, এর ফলে রুগ্নশিল্প খাতের দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে।

সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অর্থনীতির স্বার্থে শিল্পবান্ধব এ সিদ্ধান্তের’ জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সচিবকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

বুধবার কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলারে শর্ত সাপেক্ষে পোশাক শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন রুগ্ন শিল্পের ৫০ লাখ টাকার বেশি মূল ঋণের অনিষ্পন্ন ঋণ হিসাবগুলো অবসায়নের সুযোগ দেয়।

এজন্য একটি ‘এক্সিট পলিসি’ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এতে ন্যূনতম আড়াই শতাংশ এককালীন অর্থ পরিশোধ এবং বাকি অর্থ সর্বোচ্চ তিন বছরের মধ্যে কিস্তি ভিত্তিতে পরিশোধ করতে হবে।

শিল্প মন্ত্রণালয়ের তালিকাভুক্ত বস্ত্রশিল্প বহির্ভূত অন্যান্য রুগ্ন শিল্পের কোম্পানিগুলোর জন্য এ সুবিধা দেওয়ার কথা জানায় বাংলাদেশ ব্যাংক।

এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে এফবিসিসিআই সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়,

“উদ্যোক্তার নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে রুগ্নশিল্পে পরিণত হওয়া শিল্প প্রতিষ্ঠানগুলিকে নীতিগত সহায়তা দেওয়ার মাধ্যমে পুনর্বাসন ও জাতীয় অর্থনৈতিক কার্যক্রমে ফিরিয়ে আনার লক্ষ্যে এফবিসিসিআই দীর্ঘদিন ধরেই এই নীতি সহায়তার দাবি জানিয়ে এসেছে।

“এরই প্রেক্ষিতে তালিকাভূক্ত নন-টেক্সটাইল খাতের শিল্প প্রতিষ্ঠানসমূহকে এক্সিট সুবিধা দিল বাংলাদেশ।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button