জাতীয়

কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, ফরিদপুর ও এর আশপাশের জেলা নিয়ে ‘পদ্মা’ এবং কুমিল্লা ও এর আশপাশের জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ প্রতিষ্ঠা করা হবে।‌

বৃহস্পতিবার ২১ অক্টোবর, কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিভাগের বিষয়ে আমি সিদ্ধান্ত নিয়েছি, দুটি নদীর নামে দুটি বিভাগ বানাব। একটি পদ্মা, অন্যটি মেঘনা। ফরিদপুর বিভাগ হবে পদ্মা নামে। আর কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। কুমিল্লা নাম দেয়া হবে না।

অনুষ্ঠানে কুমিল্লা নামে বিভাগ দেওয়ার দাবি জানান জেলা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার।

এ সময় সরকার প্রধান বলেন, কুমিল্লার নাম নিলেই মোশতাকের নাম মনে পড়ে যায়। তাই কুমিল্লার নাম আসবে না। এ ছাড়া অন্যান্য জেলাও চাইবে তাদের নামে বিভাগ হোক। তাই কুমিল্লা বিভাগের নাম হবে মেঘনা। এটি আমার প্রস্তাব। তাছাড়া ফরিদপুরের নামেও বিভাগ দিচ্ছি না। ফরিদপুর বিভাগের নাম হবে হবে পদ্মা।

প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক সহিংসতার বিষয়ে বলেন, ‘কুমিল্লায় যে ঘটনাটি ঘটে গেছে সেটা বড়ই দুঃখজনক। নিজের ধর্ম পালনের অধিকার যেমন সবার আছে, অন্যের ধর্মকেও কেউ হেয় করতে পারে না। এটা ইসলামের শিক্ষা। নিজের ধর্মকে সম্মান করার পাশাপাশি অন্যের ধর্মকেও সম্মান দিতে হবে। অন্যের ধর্মকে অবমাননা করতে গিয়ে পবিত্র কোরআন শরীফকে অবমাননা দুঃখজনক।

শেখ হাসিনা বলেন, যার যার নিজের ধর্মের সম্মান নিজেকে রক্ষা করতে হবে। আইন কেউ নিজের হাতে তুলে নেবেন না। যদি কেউ অপরাধ করে তিনি যেই হোক তার বিচার হবে। আমরা সকলেই শান্তি চাই। বলেন, ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না। প্রত্যেক ধর্মই শান্তির কথা বলে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘উন্নয়নের ছোঁয়া শুধু শহরে নয়, গ্রামভিত্তিকও উন্নয়ন হচ্ছে। কারও কাছে ভিক্ষা চেয়ে আমরা চলবো না। গ্রামগুলোতে যেন নাগরিকরা সব ধরনের সুযোগ-সুবিধা পায়, দেশের মানুষ যাতে সুন্দরভাবে বসবাস সেই লক্ষ্যে আমরা কাজ করছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button