আন্তর্জাতিক

কাজাখস্থানে বিক্ষোভ: নিহত ১৬০ জন, আটক ৫ হাজার

গত সপ্তাহের দাঙ্গায় মধ্য এশিয়ার সবচেয়ে দেশ কাজাখস্তানে ১৬০ জনের বেশি মানুষ নিহত এবং পাঁচ হাজার জন গ্রেপ্তার হয়েছেন। খবর: আলজাজিরা

রোববার (৯ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্থানীয় গণমাধ্যমকে জানায়, রক্তক্ষয়ী এই সহিংসতায় আনুমানিক ১৯৮ মিলিয়ন ডলারের সম্পদের ক্ষতি হয়েছে।

মন্ত্রণালয়টি জানায়, শতাধিক ব্যবসাপ্রতিষ্ঠান ও ব্যাংক হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে এবং প্রায় চার শ’ যানবাহন ধ্বংস করা হয়েছে।

রোববার কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক জানায়, সহিংসতায় দুই শিশুসহ মোট ১৬৪ জন নিহত হয়েছেন। দেশটির প্রধান শহর আলমাতিতে সহিংসতা মারাত্মক আকার ধারণ করে। সেখানে ১০৩ জনের মৃত্যু হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এরলান তুরগুমবায়েভ বলেন, আজ দেশের সব অঞ্চলে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। দেশে শৃঙ্খলা ফেরাতে সন্ত্রাসবিরোধী অভিযান চলছে।

বিক্ষোভের ঘটনায় পৃথক ১২৫টি পৃথক তদন্তে জিজ্ঞাসবাদের জন্য ৫ হাজার ১৩৫ জনকে আটক করা হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এর আগে কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীকে সরকারবিরোধী বিক্ষোভকারীদেরকে কোনো রকম সতর্কতা ছাড়াই দেখামাত্র গুলির করার নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ।

এক সপ্তাহ আগে পশ্চিমাঞ্চলীয় প্রাদেশিক এলাকায় জ্বালানির দাম বাড়ানো হয়। এ ফলে বিক্ষুব্ধ জনতা রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে। পরবর্তীতে তা সরকারবিরোধী গণবিক্ষোভে রূপ নেয়। দেশটির স্বাধীনতার ৩০ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে ভয়াবহ সহিংসতা, যে ঘটনায় পুলিশ সরাসরি গুলি চালায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button