অর্থ বাণিজ্যপুঁজিবাজার

পুঁজিবাজারের আরো তিন কোম্পানির ফ্লোরপ্রাইস প্রত্যাহার

পুঁজিবাজারে আরও তিন কোম্পানির উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেওয়া হয়েছে। বাজারে লেনদেন ও সূচক বৃদ্ধির ফলে যে আস্থার আভাস দেখা যাচ্ছে, তার প্রেক্ষিতে কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নতুন করে তিন কোম্পানির উপর থেকে ফ্লোর তুলে নেওয়ায় ফ্লোরপ্রাইসের আওতায় থাকা কোম্পানির সংখ্যা ১২টি থেকে কমে নয়টিতে নেমেছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিগুলোর উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেওয়ার নির্দেশনা জারি করেছে।

কোম্পানি তিনটি হচ্ছে রেনাটা, ওরিয়ন ফার্মা ও আনোয়ার গ্যালভ্যানাইজিং।

বিএসইসির নতুন সিদ্ধান্ত আগামীকাল বুধবার (৭ ফেব্রুয়ারি) কার্যকর হবে।

বিধি অনুসারে, এসব কোম্পানির শেয়ার লেনদেনের ক্ষেত্রে সার্কিটব্রেকার তথা একদিনে মূল্য পরিবর্তনের সর্বোচ্চ সীমা কার্যকর হবে।

অন্যদিকে বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড, মেঘনা পেট্রলিয়াম, ইসলামী ব্যাংক, কেপিসিএল ও শাহজীবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ারে ফ্লোরপ্রাইস বহাল আছে। পরবর্তী নির্দেশনা জারি না হওয়া পর্যন্ত এসব কোম্পানির উপর ফ্লোরপ্রাইস থাকবে।

তবে আরো তিনটি বহুজাতিক কোম্পানির ফ্লোরপ্রাইস উঠবে কোম্পানিগুলোর রেকর্ড তারিখের পর থেকে। কোম্পানিগুলো হলো ব্রিটিশ–আমেরিকান টোব্যাকো বাংলাদেশ , গ্রামীণফোন ও রবি আজিয়াটা। সামনে এ তিন কোম্পানির রেকর্ড তারিখ ঘোষিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button