জাতীয়

পাবনায় সুচিত্রা সেনের জন্মদিন উদযাপন

বাংলা চলচ্চিত্রের ‘মহা নায়িকা’ খ্যাত সুচিত্রা সেনের ৯১তম জন্মদিন উদযাপন করেছে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ ।

চলচ্চিত্রের কালজয়ী এই অভিনেত্রীর জন্মস্থান বাংলাদেশের পাবনা জেলায়। ১৯৩১ সালের ৬ এপ্রিল তিনি পাবনা শহরের হেমসাগর লেনের বাড়িতে জন্মগ্রহণ করেন।

পাবনার মহাকালি পাঠশালায় এবং পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। এরপর পরিবারের সাথে ভারত চলে গেলে তার বাড়িটি প্রথমে জেলা প্রশাসনের তত্বাবধানে চলে যায়।  পরে ধীরে দখর হয়ে যায় বাড়িটি। পরে আন্দোলনের পর এবং আইনি লড়াই শেষে ২০১৫ সালে বাড়িটি দখলমুক্ত হলে আবারো জেলা প্রশাসনের তত্বাবধানে ফিরে যায়। সুচিত্রা সেনের স্মৃতিকে ধরে রাখতে এবং তাকে স্মরণ করতে ২০০৪ সাল থেকে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ প্রতি বছর বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে।

গতকাল ৬ এপ্রিল, বিশেষ দিনটিতে নানা আয়োজনে উদযাপন করছে  সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ ।রমজান মাসে কারণে স্বল্প আয়োজনে পাবনায় পালন করা হয়েছে মহানায়িকার জন্মদিন।

মহানায়িকার পৈত্রিক বাড়ি পাবনা শহরের গোপালপুর মহল্লার হেমসাগর লেনে স্বল্প পরিসরে স্মরণসভার আয়োজন করে।  বুধবার সকাল ১১ পৈত্রিক বাড়িতে সুচিত্রার মুর‌্যালে পুস্পমাল্য অর্পণ করেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষন পরিষদের নেতৃবৃন্দ। এই সময় উপস্থিত ছিলেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক নরেশ চন্দ্র মধু, পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমানসহ অনেকেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button