আন্তর্জাতিককরোনা

ভারতে করোনা মহামারিতে ৬৫ বছরের বেশি বয়সীদের ডাকযোগে ভোট

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারিতে ভোট গ্রহণে নতুন উদ্যোগ নিয়েছে ভারত। ভোটগ্রহণ নির্বিঘ্ন রাখতে এবার ৬৫ বছরের বেশি বয়সীদের ডাকযোগে ভোট দেওয়ার সুযোগ করে দিল দেশটি। একইসঙ্গে কোভিডে আক্রান্ত কিংবা যারা কোয়ারেন্টিন বা আইসোলেশনে আছেন, তারাও সুবিধাটি পাবেন।

বৃহস্পতিবার (০২ জুলাই) ইসির মুখপাত্র শেফালী স্মরন টুইটে এ তথ্য জানান।

আসছে বিহারের বিধানসভা নির্বাচন থেকেই নতুন এই আইনটির সুবিধা নিতে পারবেন ভোটাররা।

দেশটির নির্বাচন কমিশন ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, বিহার বিধানসভা নির্বাচনের আগে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নির্বাচন কমিশন ঘোষণা করেছে যে, ৬৫ বছরের বেশি বয়সী এবং কোভিড রোগী এখন থেকে ডাক ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। এই সিদ্ধান্তটি বিহার নির্বাচনে প্রয়োগ হবে।

বৃহস্পতিবার (০২ জুলাই) ইসির মুখপাত্র শেফালী স্মরন টুইটারে গিয়ে টুইট করেছেন, নির্বাচন পরিচালনা (সংশোধন) বিধিমালা ২০২০ সংশোধন করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে ৬৫ বছরের বেশি বয়সী এবং কোভিডে আক্রান্ত ব্যক্তি বা সঙ্গনিরোধে রয়েছেন এমন ব্যক্তি ডাকযোগে ভোট দিতে পারবেন।

সংশোধনের আগের নির্বাচন পরিচালনা আইনে ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তি এবং শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্যই কেবল সুবিধাটি ছিল।

ভারতের গণমাধ্যম বলছে, নির্বাচন কমিশনের প্রস্তাবের ভিত্তিতে সরকার আইনটি গত জুনে সংশোধন করে।

এক্ষেত্রে ‘সংশ্লিষ্ট ব্যক্তিদের আবেদনের ভিত্তিতে রিটার্নিং কর্মকর্তা তাদের কাছে ডাকযোগে পোস্টাল ব্যালট পাঠাবেন। রিটার্নিং কর্মকর্তা যাতে অগ্রিম ডাক মাশুল পরিশোধ না করে দেশের ও বিদেশের বিভিন্ন স্থানে পোস্টাল ব্যালট ডাকযোগে প্রেরণ করতে পারেন এবং ভোটাররাও যাতে ওই সুযোগ গ্রহণ করতে পারে তার নিশ্চিয়তা দেবে ডাক বিভাগ।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button