আন্তর্জাতিককরোনা

সাবধানে লকডাউন তোলার পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেছেন, দেশে দেশে লকডাউন জারি করায় সংক্রমণ কমেছে এবং অনেক জীবনও রক্ষা পেয়েছে। তবে লকডাউনের ফলে আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়েছে। তাই জীবন-জীবিকা রক্ষায় ও সব কিছু স্বাভাবিক করতে ধীর-স্থিরভাবে লকডাউন তুলতে হবে। অর্থনীতি সচল করার পাশাপাশি নতুন করে ভাইরাসের সংক্রমণ হলে তা যেন নিয়ন্ত্রণ করা যায় সে পদক্ষেপও নিতে হবে। খবর আল জাজিরা।

বুধবার জেনেভায় অনলাইন সাংবাদিক সম্মেলনে ঘেব্রেয়েসুস বলেন, কিছু দেশে লকডাউন প্রাথমিকভাবে সফল হয়েছে। কিন্তু লকডাউন তুলে নেওয়ার পর দক্ষিণ কোরিয়া, জার্মানি ও চীনে আবারও সংক্রমণ বেড়েছে। তাই পুনরায় সংক্রমণ ঠেকাতে লকডাউন শিথিলের আগে থেকেই চরম সতর্ক অবস্থান নিতে হবে।

ডব্লিউএইচও মহাপরিচালকের মতে, লকডাউনের বিধিনিষেধ তুলে নেওয়া জটিল ও কঠিন একটি চ্যালেঞ্জ। জার্মানি ও দক্ষিণ কোরিয়ার মতো চীনের উহানেও ফের গুচ্ছ (ক্লাস্টার) সংক্রমণ দেখা যাচ্ছে। তবে পুনরায় সংক্রমণ ঠেকাতে পুরো প্রস্তুতি এই তিনটি দেশের আছে।

তিনি বলেন, যতক্ষণ না কোনো টিকা আবিষ্কার হচ্ছে ততক্ষণ সতর্কতামূলক নানা পদক্ষেপের মাধ্যমে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার কোনো বিকল্প নেই।

এদিকে লকডাউন তুলে নেওয়ার আগে দেশগুলোকে তিনটি প্রশ্নের জবাব খুঁজতে বলেছেন তিনি। এগুলো হলো:

সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে কি?

সংক্রমণ বাড়লে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় বাড়তি চাপ নিতে তারা সক্ষম কি না? এবং

জনস্বাস্থ্য নজরদারি ব্যবস্থা রোগী ও তার সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করতে ও সংক্রমণ বৃদ্ধি চিহ্নিত করতে সক্ষম কি না?

একই সাংবাদিক সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান ডা. মাইক রায়ান বলেন, “আমি সত্যিই উদ্বিগ্ন যে কিছু দেশ আগামী কয়েক মাস ধরে অন্ধভাবে চলার জন্য নিজেদের প্রস্তুত করছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button