করোনাজাতীয়

‘টি-১৯আর’ : ডেল্টা ভেরিয়েন্টের নতুন রূপান্তর : ড. বিজন

ডেল্টা ভেরিয়েন্টের ভয়াবহতার জন্য অন্যান্য মিউটেশনের (পর্যায়ক্রমে রূপান্তরিত) সঙ্গে ‘টি-১৯আর’ মিউটেশন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ কারণে এই ভাইরাস শ্বাসতন্ত্রের উপরিভাগে ঠিক ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মতো আক্রমণের সুযোগ পেয়েছে বলে দাবি করেছেন অণুজীববিজ্ঞানী ড. বিজন কুমার শীল।

শনিবার (৭ আগস্ট) রাজধানীর ধানমণ্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ‘ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমণ ও প্রভাব’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ তথ্য তুলে ধরেন।

গণবিশ্ববিদ্যালয় আয়োজিত ওয়েবিনারের মূল প্রবন্ধে অধ্যাপক ড. বিজন কুমার শীল বলেন, ‘ডেল্টার সঙ্গে ফ্লু ভাইরাসের যথেষ্ট মিল রয়েছে। এটি খুব দ্রুত ছড়ায়। ফলে পরিবারের কেউ আক্রান্ত হলে বাকি সবাই আক্রান্ত হওয়ার শঙ্কা থাকে। এই ভাইরাসের ভয়াবহতা রোধে কেউ একজন আক্রান্ত হলে তার নিকটজন সবাইকে পরীক্ষা করতে হবে, হাঁচি-কাশি দেওয়ার সময় অবশ্যই কাপড় বা টিস্যু ব্যবহার করতে হবে। নিয়মিত মাস্ক পরিধান এবং ভ্যাকসিন নেওয়ার বিকল্প নেই।’

তিনি বলেন, আক্রান্ত রোগীর শ্বাসকষ্ট শুরু হলে চিকিৎসা নিতে হবে। ডেল্টা ভেরিয়েন্টের চিকিৎসার জন্য ড্রাগস বিশ্ববাজারে বিদ্যমান রয়েছে। এ ছাড়া জিংকের সমন্বয়ে তৈরি ভিটামিন সি গ্রহণ করলে ডেল্টা ভেরিয়েন্ট প্রতিরোধ সম্ভব।

অনুষ্ঠানে গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লায়লা পারভীন বানুর সভাপতিত্বে ড. বিজন কুমার শীল ছাড়াও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএসএমএমইউয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এ কে আজাদ চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক জাকির হোসেন, বিএসএমএমইউয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সায়েদুর রহমান, আইইডিসিআরের উপদেষ্টা ডা. মোস্তফা হোসেন, গণবিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এস তাসাদ্দেক আহমেদ, উপাধ্যক্ষ ডা. মুহিব উল্লাহ খোন্দকার, গণস্বাস্থ্যের গণমাধ্যম উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button