করোনাজাতীয়

করোনায় আক্রান্ত হয়ে চলে গেলেন মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন তারিক আলী

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারিক আলী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (৭ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর।

মু‌ক্তিযুদ্ধ জাদুঘ‌রের কর্মকর্তা র‌ফিক‌ুল ইসলাম মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি জানান, দুই সপ্তাহের বেশি সময় ধরে করোনা আক্রান্ত ছিলেন জিয়াউদ্দিন তারিক আলী। হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

জিয়াউদ্দিন তারিক আলীর প্রতি শ্রদ্ধা নি‌বেদ‌নের জন্য মর‌দেহ বি‌কেল ৪টায় মু‌ক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গ‌ণে রাখা হ‌য়। ‌তি‌নি মরণোত্তর দেহদান করে গেছেন। কিন্তু করোনা রোগীর দেহদান করা যাবে কি-না এ ব্যাপারে চিকিৎসকদের স‌ঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হ‌বে ব‌লে জানা গে‌ছে।

জিয়াউদ্দিন তারিক আলীর জন্ম ১৯৪৫ সালে। পেশায় প্রকৌশলী তারিক আলী যৌবনের শুরু থেকেই ছিলেন সঙ্গীত নিবেদিত। বুলবুল ললিতকলা একাডেমিতে তার সঙ্গীতশিক্ষণ এবং ছায়ানটের সঙ্গে আজীবন সম্পৃক্ততা। ১৯৭০-৭১ সালে গণসঙ্গীতের দলের হয়ে রাজপথে গান গেয়ে বেরিয়েছেন।

মুক্তিযুদ্ধের শুরুতেই তিনি সীমান্ত পাড়ি দিয়ে লড়াইয়ে যোগ দেন। মুক্তিসংগ্রামী শিল্পী দলের সদস্য হয়ে শরণার্থী শিবির, মুক্তিযোদ্ধা ক্যাম্প, মুক্ত এলাকায় যোদ্ধাদের গানের মাধ্যমে উদ্বুদ্ধকরণে এ দলের ছিল বিশেষ ভূমিকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button