জাতীয়

লবণচাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: শিল্প মন্ত্রী

শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, লবণ শিল্পের উন্নয়ন ও লবণচাষিদের জন্য লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এ একটি পৃথক বিভাগ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। একজন যুগ্ম-সচিবের নেতৃত্বে ২শ’ কর্মকর্তা-কর্মচারী এ বিভাগে কাজ করবে বলে জানান তিনি।
আজ কক্সবাজারের হোটেল ওশান প্যারাডাইসে মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজ কর্তৃক মুজিববর্ষে সরাসরি চাষিদের নিকট হতে লবণ ক্রয় কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।বিসিকের সর্বজনীন আয়োডিন লবণ উৎপাদন প্রকল্পের আওতায় এ কর্মসূচি নেয়া হয়।
শিল্পমন্ত্রী বলেন, লবণচাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার। এজন্য ইতিমধ্যে শিল্প মন্ত্রণালয় ও বিসিককে প্রয়োজনীয় সবকিছু করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।
তিনি বলেন, পর্যটনসহ নানাবিধ কারণে কক্সবাজারে লবণ চাষের জমির পরিমাণ দিন দিন কমছে। এসময় শিল্পমন্ত্রী আধুনিক পদ্ধতিতে লবণ চাষের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ভবিষ্যতে সম্ভাবনাময় এলাকাগুলোতে লবণ চাষ কার্যক্রম সম্প্রসারণ করা হবে। লবণচাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে মোল্লা সল্টের মতো অন্যান্য বৃহৎ শিল্প প্রতিষ্ঠান এগিয়ে আসবে বলে শিল্পমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে কাজ করার আহ্বান জানান। বিসিকের চেয়ারম্যান মোঃ মোশ্তাক হাসান বলেন, লবণ শিল্প ও লবণ চাষীদের স্বার্থ সুরক্ষায় বিসিক সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। লবণচাষিদের নিকট হতে সরাসরি লবণ ক্রয়ের উদ্যোগ গ্রহণ করায় তিনি মোল্লা সল্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী লবণ চাষিদের মাঝে মোল্লা সল্ট ইন্ডাস্ট্রিজের নিকট লবণ বিক্রয়ের চেক বিতরণ করেন।
লবণচাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার
মোল্লা সল্টের পরিচালক মিজানুর রহমান মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, বিসিকের চেয়ারম্যান মোঃ মোশ্তাক হাসান, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাং সেলিম উদ্দিন, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন ও মোল্লা সল্টের চেয়ারম্যান মোল্লা মোঃ মজনু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button