খেলা

ঐতিহাসিক ম্যাচে নতুন ইতিহাস

আজকের ম্যাচটি নিয়ে সবার মধ্যেই ছিল উত্তেজনা। কারন, বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ আজ। আর সেই উত্তেজনার মাত্রা আর একটু বাড়িয়ে দিল তামিম ইকবাল খান ও লিটন কুমার দাস। অধিনায়কের বিদায় ম্যাচে ইতিহাস গড়লেন এই দুই ওপেনার ।

ওপেনিংয়ের জুটিতে দেশের রেকর্ড পার করে আন্তর্জাতিক রেকর্ডের তালিকায় এই দুই ওপেনার। বিশ্বের ৬ষ্ঠ (যেকোন উইকেট) জুটি হিসেবে ২৯২ রানের পার্টনারশিপ গড়েছেন এই টাইগার দুই ওপেনার, ওপেনিং জুটি হিসেবে বিশ্বে তৃতীয় স্থানটিও তাদেরই। আর দেশে হয়ে ১৭০ রানের শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেনের জুটি ভেঙেছেন ম্যাচের মধ্যভাগেই। সঙ্গে দুই ওপেনারের ঝড়ো জোড়া সেঞ্চুরি। এই জুটির তাণ্ডবে বৃষ্টির কারণে নির্ধারিত ৪৩ ওভারে ৩২২ রানের বড় স্কোর পেয়েছে বাংলাদেশ।

শুক্রবার (৬ মার্চ) দুপুর দেড়টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। এদিন টসে জিতে বাংলাদেশের বিদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তাজকে ব্যাট করার আমন্ত্রণ জানান জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস।

এদিন একাদশে ৪টি পরিবর্তন এসেছে টাইগার একাদশে। আঙুলের চোটের কারণে বাদ পড়েছেন তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। মুশফিকুর রহীমকেও এই ম্যাচে রাখা হয়নি। তাদের জায়গায় সুযোগ পেয়ে অভিষেক হচ্ছে আফিফ হোসেন  ধ্রুব, মোহাম্মদ নাঈমের। আর দুই পেসার শফিউল ইসলাম ও আল-আমিন হোসেনের জায়গায় মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন খেলবেন।

বাংলাদেশ একাদশে আছেন তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম, লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন

অন্যদিকে জিম্বাবুয়ে একাদশে আছেন টিনাশে কামুনহুকামওয়ে, রেজিস চাকাভা, শন উইলিয়ামস (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, ব্রেন্ডন টেলর, টিনোটেন্ডা মুতুম্বোজি, রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), সিকান্দার রাজা, ডোনাল্ড তিরিপানো, কার্ল মুম্বা, চার্লটন শুমা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button