রাজনীতি

গণপরিবহনসহ সব কিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত অপরিপক্ক: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গণপরিবহনসহ সব কিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত অপরিপক্ক। এতে  জনগণের ক্ষতি বাড়বে। বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে এমন সিদ্ধান্ত নিয়ে দেশকে ঝুঁকির দিকে  ঠেলে দেয়া হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

দুপুরে, সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সামাজিক দূরত্ব বজায় রেখে দোওয়া ও মোনাজাত করা হয়। জিয়াউর রহমানের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে তার সমাধিতে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় শুরু থেকেই ভুল পরিকল্পনা নিয়েছে সরকার। তাদের নিজেদের মধ্যে কোনো সমন্বয় নেই বলেও অভিযোগ করেন ফখরুল।

তিনি বলেন, ‘‘ এই যে বলছে যে, আগামীকাল থেকে সাধারণ ছুটিও থাকবে না, গণ-পরিবহন খুলে দেয়া হবে-এই বিষয়গুলো সরকার প্রথম থেকেই ভুল সিদ্ধান্ত নিয়েছে। মনে হয়েছে যে, সমন্বয় নেই কোথাও এবং তাদের(সরকার) সিদ্ধান্তগুলো সম্পূর্ণভাবে অপরিপক্কই নয়, অদূরদৃষ্টি সম্পন্ন ও প্রজ্ঞাবিহীন।”

‘‘ কোনো রকম চিন্তা ছাড়া একেবারে দায়িত্বজ্ঞানহীনভাবে এই সিদ্ধান্তগুলো নেয়া হচ্ছে। আমরা মনে করি যে, এটা একেবারে ভুল সিদ্ধান্ত এবং এটা আরো চরম বিপদের দিকে ঠেলে দেয়া হচ্ছে দেশকে।”

বিএনপির তরফ থেকে জনগনের প্রতি পরামর্শ কী প্রশ্ন করা হলে মহাসচিব বলেন, ‘‘ জনসাধারণের প্রতি আমাদের পরামর্শ হচ্ছে-আপনারা নিজেরা নিরাপদ থাকুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন এবং ঘরে থাকুন।” করোনা বিস্তারের শঙ্কা প্রকাশ করে মিররজা ফখরুল বলেন, ‘‘দেশের মানুষ আতঙ্কিত হয়ে উঠেছে। যে পরিমান পরীক্ষা হচ্ছে দেখা যাচ্ছে যে, প্রতিদিনই সেটা বাড়ছে। আক্রান্তের পরিমান বাড়ছে, মৃত্যুর পরিমান বাড়ছে।”

‘‘ বিশেষজ্ঞরা বলছেন, তাদের নির্বাচিত স্বাস্থসম্মত টেকনিক্যাল কমিটি তারা পরামর্শ দিয়েছেন যে, এখন এই মুহুর্তে একবারে একসাথে খোলা উচিত হবে না সব কিছু। সেক্ষেত্রে তারা তাদের কথা না শুনে সব কিছু খূলে দিয়েছে। আরো হুমকির মুখে গোটা জাতি পড়ে গেছে।”

তিনি বলেন,‘‘ আজকে করোনা সংকটময় মুহুর্তে এই নেতার কথা বার বার মনে হয়, এই ক্ষনজন্মা নেতা আজকে যদি নেতৃত্ব দিতে পারতেন তাহলে হয়ত বাংলাদেশের মানুষকে এতো কষ্ট পেতে হতো না।” ‘‘ আজকে দেশে যখন গণতন্ত্র নেই, মানুষের মৌলিক অধিকার হরণ করা হয়েছে, মানবিক অধিকার প্রতি মুহুর্তে মুহুর্তে লঙ্ঘিত হচ্ছে তখন এই এক দলীয় কান্ডজ্ঞান বিবর্জিত এবং জনগনের সঙ্গে সম্পর্ক নেই, জনগনের কোনো কল্যাণে তারা কাজ করতে পারে না। তারা বিভিন্ন ভুল সিদ্ধান্ত নিয়ে একটা জাতিকে বিপদের মধ্যে ঠেলে দিয়েছে।”

মহাসচিব বলেন, ‘‘ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকীতে বিএনপির পক্ষ থেকে আমাদের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে, দলের পক্ষ থেকে আমরা আজকে মাজার এসে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেছি, জিয়ারত করেছি, ফাতেহা পাঠ করেছি এবং তার রুহের মাগফেরাতের জন্য দোয়া করেছি।” ‘‘ আমরা শপথ নিয়েছি এই দুর্দিনে আমরা জনগনের পাশে দাঁড়াবো। আমাদের পক্ষে যতটুকু সম্ভব ইতিমধ্যে আমরা দাঁড়িয়েছি, আরো দাঁড়াবো এবং একই সঙ্গে গণতন্ত্র উদ্ধার করবো এইটাই হচ্ছে আজকের দিনের আমাদের শপথ।” সকাল ১১টায় জিয়ার ৩৯তম শাহাদা বার্ষিকী উপলক্ষে স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে বিএনপি মহাসচিব শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পণ করেন। এ সময়ে মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button