জাতীয়

তিন দিনের দ্বিপাক্ষিক সফরে নয়াদিল্লী পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্করের আমন্ত্রণে তিন দিনের দ্বিপাক্ষিক সফরে আজ রাতে দিল্লি পৌঁছেছেন।

বাংলাদেশে নতুন সরকারের শপথ নেওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটিই হবে হাছানের প্রথম দ্বিপাক্ষিক বিদেশ সফর।

আজ মঙ্গলবার সন্ধ্যায় ভারতের বিদেশ মন্ত্রণালয়ের (এমইএ) এক বিবৃতিতে বলা হয়, এই সফরটি হলো, উভয় দেশ তাদের দ্বিপাক্ষীয় সম্পর্কের প্রতি যে উচ্চতর গুরুত্ব এবং অগ্রাধিকার দেয়, তারই প্রতিফলন।

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং উভয় নেতা দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তৃৃত ক্ষেত্রের অগ্রগতি পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মকান্ডের অগ্রাধিকার নির্ধারণ করবেন। তারা অভিন্ন স্বার্থের উপ-আঞ্চলিক, আঞ্চলিক এবং বহুপাক্ষিক বিষয়েও মত বিনিময় করবেন বলে বিবৃতিতে জানানো হয়। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই সফর সম্পর্ক এগিয়ে নেওয়া এবং ভবিষ্যৎ সহযোগিতার কৌশল নির্ধারণের লক্ষ্যে এই সফর দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করার অঙ্গীকারের প্রতিফলন। সফরকালে দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায় বাণিজ্য ও ব্যবসা, জ্বালানি সহযোগিতা, যোগাযোগ এবং নিরাপত্তার বিষয়ে বিস্তারিত দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়গুলো উঠে আসবে।

এছাড়াও, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন সম্প্রতি বলেছেন, ঢাকা আশা করে যে বৈঠকে দীর্ঘ অমীমাংসিত তিস্তার পানি বণ্টন বিষয় নিয়ে আলোচনা হবে। তবে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও ড. মাহমুদ বৃহস্পতিবার সকালে বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের গত দশক’ শীর্ষক একটি বিশেষ বক্তৃতা দেবেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অফ সাউথ এশিয়া (এফসিসি, সাউথ এশিয়া) আয়োজিত ‘বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস টুডে’ বিষয়ে আরেকটি বক্তৃতা দেবেন।

এছাড়াও, তিনি তার সফরে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সাক্ষাত করবেন। তিন দিনের সফর শেষে শুক্রবার সকালে কলকাতার উদ্দেশে তিনি দিল্লী ত্যাগ করবেন।

মন্ত্রী শুক্রবার বিকেলে কলকাতা প্রেসক্লাবে একটি অনুষ্ঠানে যোগ দেবেন এবং পরে মন্ত্রীর সম্মানে কলকাতায় ডেপুটি হাই কমিশন আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button