জাতীয়

সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসা দিতে পারবেন না ডা. সংযুক্তা সাহা

রাজধানীর গ্রিনরোডে অবস্থিত সেন্ট্রাল হাসপাতালে কোনো বিশেষজ্ঞ চিকিৎসা সেবা দিতে পারবেন না অধ্যাপক ডা. সংযুক্তা সাহা। একই সঙ্গে হাসপাতালটিতে সব ধরনের অস্ত্রোপচার বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। ভুল চিকিৎসা ও হাসপাতালটির কর্তৃপক্ষের প্রতারণার অভিযোগ উঠার পর শুক্রবার (১৬ জুন) এই সিদ্ধান্ত জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এর আগে হাসপাতালটি পরিদর্শন করে স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। সেখানে আইসিইউ ও জরুরি সেবার মান সন্তোষজনক পায়নি দলটি।

ডা. সংযুক্তা সাহার ফেসবুক পেজ আছে। মূলত এই পেজে তিনি গাইনি সংক্রান্ত বিভিন্ন পরামর্শের ভিডিও দিয়ে থাকেন। যেই ভিডিও দেখে সেন্ট্রাল হাসপাতালে গিয়েছিলেন প্রসূতি মাহবুবা রহমান আঁখি (২৫)। অভিযোগ উঠেছে, এই হাসপাতালে আসাই কাল হয়েছে আঁখির। তিনি এখন মৃত্যুশয্যায়। আর তার নবজাতক শিশুর মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, হাসপাতালে কর্মরত ডা. সংযুক্তা সাহা স্বাস্থ্য অধিদপ্তরের লিখিত অনুমোদন ছাড়া পরবর্তীতে সেন্ট্রাল হাসপাতালে কোনো বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না।

এছাড়া ভুক্তভোগী মাহবুবা রহমান আঁখির পরিবারের কাছ থেকে নেওয়া চিকিৎসা বাবদ সব খরচ এবং চিকিৎসাজনিত জটিলতার যাবতীয় ব্যয় সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বহন করবে। ভুক্তভোগী রোগীর চিকিৎসা দেওয়া সব চিকিৎসকের তথ্য ও চিকিৎসা সংক্রান্ত যাবতীয় কাগজপত্র বিএমডিসিতে পাঠাতে হবে। এরপর বিএমডিসি থেকে ওই চিকিৎসকদের নিবন্ধন বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া আদালতে চলমান মামলায় অভিযুক্ত ডা. শাহজাদী মোস্তাকি ও ডা. মুনা সাহার যাবতীয় খরচ বহন করবে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি ভুক্তভোগী রোগীর পরিবার কোনো ক্ষতিপূরণ দাবি করলে বিদ্যমান আইনে তা নিষ্পন্ন করতে হবে।

এসব নির্দেশনা আজ থেকেই কার্যকর হবে। এর ব্যত্যয় ঘটলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button