আন্তর্জাতিক

প্রতিরক্ষা প্যাকেজ ও নিরাপত্তা সমাধান বাস্তবায়নে কাজ করছি: জেলেনস্কি

ইউক্রেনকে বলিষ্ঠ করতে, নতুন প্রতিরক্ষা প্যাকেজ তৈরি করতে ও নতুন নিরাপত্তা সমাধান বাস্তবায়নে ইউরোপের অন্যান্য দেশের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, যুদ্ধে অন্যান্য দেশের সহায়তা জরুরি।
শনিবার এক বক্তৃতায় জেলেনস্কি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্যাকেজ ও সমাধান তৈরিতে যেসব দেশের সঙ্গে ইউক্রেন কাজ করছে, তাদের মধ্যে আছে জার্মানি, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, লিথুয়ানিয়া ও কানাডা। খবর রয়টার্সের
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘মনে রাখবেন, রাশিয়া ইউক্রেনীয় ভূখণ্ডে যুদ্ধ শুরু করলেও এর (এই যুদ্ধের) লক্ষ্য শুধু আমাদের রাষ্ট্র বা আমাদের স্বাধীনতাই নয়। সুতরাং মুক্ত বিশ্বের দেশগুলোর মাঝে যত বেশি সম্ভব সমন্বয় সৃষ্টি এবং রাশিয়াকে পরাজিত করতে ইউক্রেনের জন্য সম্ভব বা অসম্ভব বলে বিবেচিত সব ধরনের সহায়তা খুবই গুরুত্বপূর্ণ। মস্কো অন্য কোনো ভাষা বোঝে না।’
রাশিয়ার জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার অধিকৃত পূর্ব ইউক্রেনের একটি শহরের এক জনপ্রিয় বেকারিতে ইউক্রেন গোলাবর্ষণ করলে সেখানে অন্তত ২৮ ব্যক্তি নিহত হন।
রুশ জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয় টেলিগ্রামে জানিয়েছে, লিসিচানস্ক শহরে ভেঙে পড়া পাথরের নিচ থেকে এক শিশুসহ মোট ২৮ ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে।
রাশিয়া নিযুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, এই হামলায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া হাই-মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম ব্যবহার করা হয়েছে। নিহতদের গড় বয়স ৩৫।
শনিবার ইউক্রেনের বিমানবাহিনী দাবি করে, তারা ইউক্রেনের মধ্য ও দক্ষিণ অঞ্চলের দিকে ধেয়ে আসা ১৪টি রুশ ড্রোনের মধ্যে ৯টিকে ভূপাতিত করেছে।
বিমানবাহিনীর কর্মকর্তাদের মতে, ইরানে নির্মিত শাহেদ ড্রোনগুলো মূলত দনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের ‘বিদ্যুৎ উৎপাদন অবকাঠামোর’ বিরুদ্ধে হামলা চালানোর উদ্দেশ্যে পাঠানো হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button