জাতীয়

থার্টিফার্স্ট নাইট এবং বর্ষবরন উদযাপনকে কেন্দ্র করে সারাদেশে থাকবে কঠোর নিরাপর্ত্তা : স্বরাষ্ট্রমন্ত্রী

থার্টিফার্স্ট নাইট এবং বর্ষবরন উদযাপনকে কেন্দ্র করে সড়ক, ফ্লাইওভার অর্থাৎ উন্মুক্ত স্থানে কোনো ধরনের অনুষ্ঠান না করতে বিধি নিষেধ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। একই সঙ্গে বার বন্ধ ও মাদক বিরোধী অভিযান পরিচালনার কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার ( ১২ ডিসেম্বর) সচিবালয়ে বর্ষবিদায় এবং বর্ষবরনকে কেন্দ্র করে আইনশৃংখলা ঠিক রাখতে এ সংক্রান্ত কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সংবাদ ব্রিফিং এ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বর্ষবিদায়কে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে উন্মুক্ত স্থানে কোন ধরনের গান বাজনার অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। একই দিন সন্ধ্যার পর থেকে পহেলা জানুয়ারি সন্ধ্যা ৬ টা পর্যন্ত সারাদেশের সকল বার বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে মাদকের বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো বড়দিন ও থার্টিফাস্ট নাইট উপলক্ষে ভুভুজেলা, আতশবাজি, পটকা ফোটানোর ওপরেও নিষেধাজ্ঞা থাকবে। থার্টিফাস্ট নাইট উপলক্ষে ৩০ শে ডিসেম্বর বিকেল চারটা থেকে পহেলা জানুয়ারি সন্ধ্যা ছয়টা পর্যন্ত বৈধ আগ্নেয়াস্ত্র বহন করা যাবে না।

এছাড়া আরো কিছু সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে। এরমধ্যে ৩১শে ডিসেম্বর রাত আটটার পর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বহিরাগত প্রবেশ নিষেধ থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এসময় স্টিকার ব্যতীত কোন গাড়ি প্রবেশ করতে পারবে না। দিবসটি উপলক্ষে আইনশৃঙ্খলা অবনতির কোনরকম আশঙ্কা রয়েছে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনরকম আশঙ্কা নেই। প্রতিটি বিশেষ দিন, বড়দিন, কিংবা জাতীয় দিবসে অথবা ধর্মীয় অনুষ্ঠানের আগে আমরা এ ধরনের আইনশৃঙ্খলা-সংক্রান্ত আয়োজন করা হয়, যাতে এ অনুষ্ঠানগুলো সুশৃংখলভাবে সবাই পালন করতে পারেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২৫ ডিসেম্বর বড়দিন ও থার্টিফার্স্ট নাইট দুটি দিবসে খুব কাছাকাছি। খ্রিস্টান ধর্মাবলম্বীরা ২৫ ডিসেম্বর বড়দিন যথাযথভাবে পালন করতে পারে এবং থার্টিফার্স্ট নাইট যাতে উশৃংখল ভাবে উদযাপন কেউ নষ্ট করতে না পারে সেজন্য আজকের আইনশৃঙ্খলা-সংক্রান্ত সভা করা।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে উদ্যোগের কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। খ্রিস্টান ধর্মাবলম্বীরা যাতে যথাযথভাবে বড়দিন উদযাপন করতে পারে সেজন্য সংশ্লিষ্ট চার্জ কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে ঢাকাসহ সারাদেশের প্রায় ৩৫০০ টি গীর্জায় আইন-শৃঙ্খলা বাহিনী ও তাদের নিজস্ব স্বেচ্ছাসেবকের সঙ্গে সমন্বয় করে আইন-শৃঙ্খলা নিশ্চিত করা হবে। ঢাকা শহরের গুরুত্বপূর্ণ বিশেষ করে তেঁজগাও, কাঁকরাইল মিরপুর-বনানী সহ অন্যান্য গুরুত্বপূর্ণ গীর্জায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। মেটাল ডিটেক্টর, ক্লোজ সার্কিট ক্যামেরা সহ অন্যান্য নিরাপত্তা সরঞ্জামাদি থাকবে গীর্জাগুলোর প্রবেশমূখে। বড়দিন উপলক্ষে পুলিশের বিশেষ কন্ট্রোলরুম রাখা হবে। বড়দিন ও থার্টিফাস্ট নাইট উপলক্ষে উপলক্ষে কূটনৈতিক এলাকায় বিশেষ ফায়ার ফাইটিং এর কুইক রেসপন্স টিম সার্বক্ষণিক প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button