বিনোদনসাহিত্য ও বিনোদন

বাংলাদেশের জাতীয় সংগীতকে অবমাননা করেছে ভারতীয় সিরিয়াল ‘মিঠাই’

ভারতীয় বাংলা টেলিভিশনের জনপ্রিয় ‘মিঠাই’ নামের ধারাবাহিকে বাংলাদেশের জাতীয় সংগীত অবমাননার অভিযোগ তুলেছে নেটিজেনরা। এমনকি এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় উঠেছে ক্ষোভ।

ভারতীয় গণমাধ্যম জানায়, রোববার (৩০ জানুয়ারি) ধারাবাহিকটির একটি পর্ব সম্প্রচারের পর সমালোচনা শুরু হয়েছে সামাজিক মাধ্যমে। 

‘মিঠাই’ ধারাবাহিকের এই পর্বে এক সংবর্ধনাকে ঘিরে দেখানো হয় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত হিসেবে মঞ্চে উপস্থিত শিল্পীরা কণ্ঠে তোলেন ‘আমার সোনার বাংলা’, যেটা রবীন্দ্র সংগীত হিসেবে তুলে ধরা হয় এবং মঞ্চের সামনে থাকা সবাই বসে থেকে গানটি উপভোগ করেন। এতেই বেঁধেছে বিপত্তি! কেন বাংলাদেশের জাতীয় সংগীত চলাকালে সবাই দাঁড়িয়ে সম্মান জানালো না, এই নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

এই ঘটনার পরেই ধারাবাহিকের অভিনেতারা প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’র প্রতি সম্মান দেখায়নি বলে অনেকে ক্ষোভ প্রকাশ করেন। এতো রবীন্দ্র সংগীত থকতে এই গানই বা কেন বেছে নিল ধারাবাহিকের পরিচালক? এমন প্রশ্ন তুলে সামাজিক মাধ্যমে অনেকে ধারাবাহিকটি বয়কটেরও ডাক দিয়েছেন অনেকে।

বাংলাদেশি এক লেখক তার ফেসবুকে লিখেছেন, ‘‘

🇧🇩আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। 🇧🇩
এটা বাংলাদেশের জাতীয় সংগীত। জাতীয় সংগীত পরিবেশন করার সময় দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করতে হয়। কিন্তু আশ্চর্য হয়েছি Zee Bangla মিঠাই সিরিয়ালে ৩০ জানুয়ারির পর্বে। যেখানে পায়ের উপর পা তুলে একে অপরের প্রতি প্রেমের চোখে উপভোগ করছে। জিনিসটা আমার চোখে বাজে লাগছে। এটা কি কেবলই এক সংগীত যে যেকোনো সময় যে কোনো পরিবেশে উপস্থাপিত হবে? এই অবমাননা করার রাইট কিভাবে হয়? এটা কি দেশাত্মবোধক গান নাকি? নাকি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বলে রবীন্দ্রসংগীত? তবে ভারতের জাতীয় সংগীত তো রবীন্দ্র সংগীতই হবে। সকলের প্রিয় একটি হিন্দি সিনেমা “কাভি খুশি কাভি গাম” সেখানে কাজলের ছেলে যখন ভারতের জাতীয় সংগীত পরিবেশন করেছিল তখন উপস্থিত সবাই দাঁড়িয়ে গিয়েছিল। তখন ভারতীয়রা তো খুব গর্ববোধ করেছেন। তাহলে স্বাধীন বাংলাদেশের স্বীকৃত জাতীয় সংগীত রবীন্দ্র সংগীত হিসেবে কিভাবে পরিবেশিত হল? আপনারাই মূল্যায়ন করুন। আপনারা কোন দৃষ্টিতে দেখছেন….?

এক নেটিজেন লেখেন, ‘গতকাল হঠাৎ একটা জিনিস চোখে পড়ল ইন্ডিয়ার একটা টিভি চ্যানেলে আমাদের জাতীয় সংগীত উপস্থাপন করা হয়েছে। নাটকটির নাম মিঠাই। সেখানে জাতীয় সংগীতকে উদ্বোধনী গান বানিয়েছেন তারা! তাতেও আমার সমস্যা নাই। কিন্তু নাটকের ডিরেক্টর বা অন্য কারও কি মাথায় আসেনি এটা একটা দেশের জাতীয় সংগীত। দেশকে সম্মান দেখাতে না পারুক অন্তত সংগীত চলাকালীন সবাই দাঁড়িয়ে সম্মানটুকু দিক। আমি ছোট মানুষ, স্বল্প জ্ঞানে এটাই বুঝি সম্মানটুকু প্রাপ্য। ’

🇧🇩আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। 🇧🇩 এটা বাংলাদেশের জাতীয় সংগীত। জাতীয় সংগীত পরিবেশন করার সময় দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করতে হয়। কিন্তু আশ্চর্য হয়েছি Zee Bangla মিঠাই সিরিয়ালে ৩০ জানুয়ারির পর্বে। যেখানে পায়ের উপর পা তুলে একে অপরের প্রতি প্রেমের চোখে উপভোগ করছে। জিনিসটা আমার চোখে বাজে লাগছে। এটা কি কেবলই এক সংগীত যে যেকোনো সময় যে কোনো পরিবেশে উপস্থাপিত হবে? এই অবমাননা করার রাইট কিভাবে হয়? এটা কি দেশাত্মবোধক গান নাকি? নাকি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বলে রবীন্দ্রসংগীত? তবে ভারতের জাতীয় সংগীত তো রবীন্দ্র সংগীতই হবে। সকলের প্রিয় একটি হিন্দি সিনেমা "কাভি খুশি কাভি গাম" সেখানে কাজলের ছেলে যখন ভারতের জাতীয় সংগীত পরিবেশন করেছিল তখন উপস্থিত সবাই দাঁড়িয়ে গিয়েছিল। তখন ভারতীয়রা তো খুব গর্ববোধ করেছেন। তাহলে স্বাধীন বাংলাদেশের স্বীকৃত জাতীয় সংগীত রবীন্দ্র সংগীত হিসেবে কিভাবে পরিবেশিত হল? আপনারাই মূল্যায়ন করুন। আপনারা কোন দৃষ্টিতে দেখছেন....?

আরেক নেটিজেন লেখেন, ‘বাংলাদেশকে অপমান করেছে মিঠাই’।

অন্য এক নেটিজেন লেখেন, ‘গতকাল হঠাৎ একটা জিনিস চোখে পড়ল ইন্ডিয়ার একটা টিভি চ্যানেলে আমাদের জাতীয় সংগীত উপস্থাপন করা হয়েছে। নাটকটির নাম মিঠাই। সেখানে জাতীয় সংগীতকে উদ্বোধনী গান বানিয়েছেন তারা! তাতেও আমার সমস্যা নাই। কিন্তু নাটকের ডিরেক্টর বা অন্য কারও কি মাথায় আসেনি এটা একটা দেশের জাতীয় সংগীত। দেশকে সম্মান দেখাতে না পারুক অন্তত সংগীত চলাকালীন সবাই দাঁড়িয়ে সম্মানটুকু দিক। আমি ছোট মানুষ, স্বল্প জ্ঞানে এটাই বুঝি সম্মানটুকু প্রাপ্য। ’

 সোশ্যাল মিডিয়ায় অনেকেই বাংলাদেশে এই ধারাবাহিক বয়কটের ডাক দিয়েছেন।

এদিকে,  অনেকেই আবার দাবি করেছেন, শুধুমাত্র রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা করা গান অর্থাৎ রবীন্দ্র সংগীত হিসেবেই এটিকে ব্যবহার করা হয়েছে। বাংলাদেশের জাতীয় সংগীতকে অপমান করার কোনো উদ্দেশ্য ধারাবাহিকের নির্মাতা এবং কলাকুশলীদের ছিল না।

তবে এসব মন্তব্য মানতে নাড়াজ বাংলাদেশীরা।

যদিও এই মুহূর্তে বাংলা টেলিভিশনের সেরা ধারাবাহিকের মধ্যে একটি হচ্ছে জিবাংলার ‘মিঠাই’। মিঠাইয়ের ভক্ত যেমন রয়েছে ভারতে তেমনই জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে বাংলাদেশে‌ও। কিন্তু বিপত্তি ঘটল রবিবারের পর্ব সম্প্রচারিত হওয়ার পর থেকে।

সোশ্যাল মিডিয়ায় অনেকেই বাংলাদেশে এই ধারাবাহিক বয়কটের ডাক দিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button