আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বহুতল ভবন ধসে মৃত্যু বেড়ে ৫, নিখোঁজ ১৫৬

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে বহুতল ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে পাঁচজন হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া ১৫৬ জনের খোঁজ এখনও মেলেনি বলে কর্মকর্তারা জানিয়েছেন। মায়ামির সার্ফসাইড শহরের ওই ভবনের ধসে পড়া অংশে তল্লাশি চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। [ বিবিসি ]

সার্ফসাইডের চ্যামপ্লেইন টাওয়ার্স সাউথ নামের ওই ১২ তলা অ্যাপার্টমেন্ট ব্লকের বড় একটি অংশ স্থানীয় সময় বৃহস্পতিবার প্রথম প্রহরে ধসে পড়ে। ধ্বংসস্তূপ থেকে কুণ্ডলী পাকিয়ে ওঠা ধোঁয়া অনেকটা নিয়ন্ত্রণে আনতে পেরেছেন ফায়ার ফাইটাররা।

মায়ামির ডেইড কাউন্টির মেয়র ড্যানিয়েলা লেভিন কাভা শনিবার সন্ধ্যার ব্রিফিংয়ে বলেন, নিখোঁজদের খোঁজে তল্লাশিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন তারা। তিনি জানান, উদ্ধারকর্মীরা শনিবার আরও একজনের লাশ উদ্ধার করেছেন। আর আগের যাদের লাশ উদ্ধার করা হয়েছিল, তাদের তিনজনের পরিচয় শনাক্ত করা হয়েছে।

সিসি ক্যামেরার ভিডিওতে দেখা যায়, ৪০ বছরের পুরনো ভবনটির এক পাশের পুরো অংশ দুই ভাগে ভাগ হয়ে একটি পর আরেকটি মাটিয়ে লুটিয়ে পড়ছে। ওই ঘটনার সময় ভবনটির অধিকাংশ বাসিন্দা ঘুমিয়ে ছিলেন। ভবনটির ১৩০টি ইউনিটের মধ্যে ৮০টিতে তখন বাসিন্দারা ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, ১৯৮১ সালে নির্মিত এ ভবনটিতে সংস্কার কাজ চলছিল। সদ্য আলোয় আসা ২০১৮ সালের একটি প্রতিবেদনে দেখা যায়, প্রকৌশলীরা ভবনটির পুল ডেকের নিচে বড় ধরনের কাঠামোগত ত্রুটি পেয়েছিলেন। তাছাড়া আন্ডারগ্রাউন্ড পার্কিং গ্যারেজে কংক্রিট ক্ষয়ে যাওয়ার প্রমাণ পেয়েছিলেন তিনি।

ওই প্রতিবেদনে ভবনের কাঠামোগত যেসব সমস্যা থাকার কথা বলা হয়েছে, সেগুলো এ ধসের সঙ্গে সরাসরি সম্পর্কিত কি না, তা জানা যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button