জাতীয়লিড স্টোরি

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনে আজ অংশ নিচ্ছে বাংলাদেশ

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে অংশ নিচ্ছে বাংলাদেশ। সোমবার (১১ ডিসেম্বর) জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদ সইয়ের দুই দশক পূর্তিতে যুক্তরাষ্ট্রের আটলান্টায় সনদে স্বাক্ষরকারী দেশগুলোকে নিয়ে পাঁচ দিনের সম্মেলন শুরু হবে।
দুর্নীতি দমন কমিশনের কমিশনার আসিয়া খাতুনের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল সম্মেলনে অংশ নিচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, জাতিসংঘের মাদক এবং অপরাধবিষয়ক দপ্তরের (ইউএনওডিসি) তত্ত্বাবধানে দুই বছর পর পর এই সম্মেলন অনুষ্ঠিত হয়। মূলত ২০০৩ সালে সনদ সইয়ের পর থেকে এতে স্বাক্ষরকারী দেশগুলো কীভাবে দুর্নীতিবিরোধী কার্যক্রম বাস্তবায়ন করছে, সেটা মূল্যায়নের জন্য এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর দুর্নীতিবিরোধী কার্যক্রমে সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা হয়।
জানা গেছে, সাধারণত সম্মেলনের আগে প্রতিটি দেশের দুর্নীতি দমন পরিস্থিতি সম্পর্কিত প্রতিবেদন অন্য দুটি দেশ চূড়ান্ত করে, তা সম্মেলনের জন্য উপস্থাপন করে। যেমন এবার সুইজারল্যান্ডের প্রতিবেদনের প্রস্তাবিত খসড়াটি মূল্যায়ন করে তা চূড়ান্ত করে বাংলাদেশ ও সুইডেন। তেমনি বাংলাদেশের দুর্নীতিসংক্রান্ত প্রতিবেদনটি তাজিকিস্তান ও কমোরোসের চূড়ান্ত করার কথা ছিল। কিন্তু সমন্বয়গত জটিলতায় সেটি চূড়ান্ত হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button